উগান্ডায় মার্কিন দূতাবাস কর্মীদের ওপর নজরদারিতে 'পেগাসাস'

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২১ । ১৫:৫৯ | আপডেট: ০৪ ডিসেম্বর ২১ । ১৬:১২

অনলাইন ডেস্ক

ছবি: সংগৃহীত

উগান্ডায় মার্কিন দূতাবাসের ১১ কর্মীর আইফোন হ্যাকে ইসরায়েলের এনএসও গ্রুপের বানানো স্পাইওয়্যার ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে এ বিষয়টি সম্পর্কে অবগত কয়েকজন। মার্কিন দূতাবাস কর্মীদের ওপর নজরদারিতে ইসরায়েলি কোম্পানির স্পাইওয়্যার পেগাসাস ব্যবহারের বিষয়টি শুক্রবার প্রকাশ্যে আসে বলে এক প্রতিবেদনে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

এর আগে এনএসও'র প্রযুক্তি বিভিন্ন দেশের সরকার ভিন্নমত দমনে কাজে লাগাচ্ছে জানিয়ে যুক্তরাষ্ট্র ইসরায়েলি এ কোম্পানিকে মাসখানেক আগে কালো তালিকাভুক্ত করেছিল।

মার্কিন কর্মকর্তাদের ওপর নজরদারিতে পেগাসাসার ব্যবহারের অভিযোগ এটাই প্রথম।

বলা হয়, পেগাসাস যদি একবার আপনার ফোনে ঢোকার পথ করে নিতে পারে, তাহলে আপনার অগোচরে সে আপনার ফোনকে পরিণত করবে ২৪ ঘণ্টার এক নজরদারির যন্ত্রে। ফোনে যত মেসেজ আসুক বা পাঠানো হোক, পেগাসাস তা কপি করে পাঠিয়ে দিতে নির্দিষ্ট জায়গায়। ফোনে থাকা ছবির ক্ষেত্রেও একই কথা খাটে।এই সফটওয়্যার ফোন কল রেকর্ড করতে পারে, এমনকি ফোনের ক্যামেরা ব্যবহার করে গোপনে আপনার ভিডিও ধারণ করতে পারে।

হোয়াইট হাউসে কয়েকদিন পর হতে যাওয়া একটি সম্মেলনে এ ধরনের সফটওয়্যা বানানো কোম্পানির বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আরও পদক্ষেপ নিতে যাচ্ছেন বলে অনুমান করা হচ্ছে।

মার্কিন কূটনীতিকদের ফোনে ও ইলেকট্রনিক ডিভাইসে এর আগেও হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। বেশিরভাগ ক্ষেত্রে এসব হ্যাকিংয়ে রাশিয়ার নাম এসেছে। তবে এবার এমন একটি কোম্পানির নাম এল, যারা যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র একটি দেশের সঙ্গে কাজ করে।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল গত ২৩ নভেম্বর উগান্ডার মার্কিন দূতাবাসকে হ্যাকিংয়ের বিষয়টি প্রথম জানায়। যাদের ফোন হ্যাক হয়েছে, তাদের মধ্যে মার্কিন পররাষ্ট্র বিভাগের সদস্য যেমন আছে, তেমনি আছে স্থানীয় কর্মীরাও।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com