দূরের সাহিত্য

২০২১ সালের আলোচিত নন-ফিকশন

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২১ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

--

২০২১ সালে ইংরেজি ভাষায় প্রকাশিত অসংখ্য বইয়ের মধ্য থেকে ফিকশন ও নন-ফিকশন ক্যাটাগরিতে দশটি আলোচিত বইয়ের তালিকা করেছে ওয়াশিংটন পোস্ট। নন-ফিকশন পাঁচটি বই নিয়ে সংক্ষেপে জানাচ্ছেন আবদুল্লাহ আল মামুন

দ্য আফগানিস্তান পেপারস: অ্যা সিক্রেট হিস্ট্রি অব দ্য ওয়ার।। ক্রেইগ হুইটলক

২০০১ সালে সন্ত্রাসবিরোধী যুদ্ধের মাধ্যমে আল কায়দার সহযোগী তালেবানদের হটিয়ে প্রায় দুই দশক ধরে আফগানিস্তানের গণতান্ত্রিক সরকারকে সহায়তা দেয় আমেরিকান সেনাবাহিনী। ২০২১ সালে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর সময় থেকে দেশটি অল্প সময়ের ব্যবধানে ফের চলে যায় তালেবানের দখলে। আফগানিস্তানে মার্কিন সরকারের ভুলগুলো, তাদের দুর্বলতা, সমস্যা, গোপন নথি নিয়ে ওয়াশিংটন পোস্টের অনুসন্ধানী প্রতিবেদক ক্রেইগ হুইটলকের আলোচিত গ্রন্থ 'দ্য আফগানিস্তান পেপারস :অ্যা সিক্রেট হিস্ট্রি অব দ্য ওয়ার'। এই বইয়ে হুইটলক দেখিয়েছেন প্রায় বিশ বছর ধরে ছায়া সরকারের মাধ্যমে আফগানিস্তানে শাসন করে মার্কিন সরকার নিজেদের পরাজয়কে কী করে বিজয় হিসেবে দেখিয়েছে বিশ্ববাসীকে।

অল দ্যাট সি ক্যারিড: দ্য জার্নি অব অ্যাশলি'স স্যাক, অ্যা ব্ল্যাক ফ্যামিলি কিপসেক।। টিয়া মাইলস

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ৫১ বছর বয়সী টিয়া মাইলস। কৃষ্ণাঙ্গ এই অধ্যাপক আমেরিকার কৃষ্ণাঙ্গদের কয়েকশ বছরের গ্লানিময় ইতিহাসকে গল্পচ্ছলে দারুণ ভাষায় বর্ণনা করে লিখেছেন আলোচিত গ্রন্থ 'অল দ্যাট সি ক্যারিড :দ্য জার্নি অব অ্যাশলি'স স্যাক, অ্যা ব্ল্যাক ফ্যামিলি কিপসেক'। ২০২১ সালে 'ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড' বিজয়ী গ্রন্থটি আফ্রিকান-আমেরিকানদের ইতিহাসকে দিয়েছে নতুন মাত্রা। মাইলস এই বইয়ে লিখেছেন তার পূর্বপুরুষদের পরাধীনতা আর দাসত্বের কথা, লিখেছেন শৃঙ্খলের কঠিন বাঁধা পাড়ি দিয়ে, সামাজিক সংস্কারের বিরুদ্ধে সংগ্রাম আর ত্যাগের মাধ্যমে একটি রাষ্ট্রে তারা কীভাবে নিজেদের প্রতিষ্ঠা করেছে যুগের পর যুগ ধরে।

এম্পায়ার অব পেইন: দ্য সিক্রেট হিস্ট্রি অব দ্য স্যাকলার ডাইনেস্টি।। প্যাট্রিক র‌্যাডেন কিফ

বিংশ শতাব্দীর শেষভাগে আমেরিকার প্রথিতযশা ওষুধ উৎপাদক গোষ্ঠী স্যাকলার ফ্যামিলির প্রতিষ্ঠান পারডিউ ফার্মা ব্যথা নিরোধক ওষুধ হিসেবে খ্যাত নিষিদ্ধ মাদক অক্সিকোডন বাজারজাত শুরু করে। এতে আসক্ত হয়ে পড়ে আমেরিকার যুবসমাজের বিরাট একটি অংশ; যা আমেরিকার ইতিহাসে 'ওপিওড এপিডেমিক' হিসেবে খ্যাত। স্যাকলার পরিবারের একদল বিপথগামী সদস্যের দ্বারা সংগঠিত অপরাধ নিয়ে 'এম্পায়ার অব পেইন :দ্য সিক্রেট হিস্ট্রি অব দ্য স্যাকলার ডাইনেস্টি' শিরোনামে বই লিখেছেন অনুসন্ধানী সাংবাদিক প্যাট্রিক র‌্যাডেন কিফ। দুইশ জনের সাক্ষাৎকার এবং সেই সময় চলমান মামলার প্রায় দশ হাজার নথি বিশ্নেষণ করে প্রাপ্ত তথ্য নিয়ে রচিত হয়েছে গ্রন্থটি।

সামবডি'স ডটার: অ্যা মেমোয়ার।। অ্যাশলে সি ফোর্ড

একজন বাবা প্রতিটি মেয়ের জীবনের চলার পথের আনন্দ আর উৎসাহের সারথি হিসেবে কাজ করেন। আমেরিকান সাহিত্যিক অ্যাশলে সি ফোর্ডের আত্মজীবনী 'সামবডি'স ডটার :অ্যা মেমোয়ার' গ্রন্থটি হয়তো তার পুরোটাই বিপরীত। ব্যক্তিগত অপরাধের কারণে অ্যাশলে সি ফোর্ডের বাবা দীর্ঘ সময় ধরে কারাবদ্ধ জীবন পার করেন। বাবা ছাড়া বেড়ে ওঠা, সমাজের বাঁকা দৃস্টি, নিজের সঙ্গে যুদ্ধ, আইনি লড়াইসহ নানান প্রতিকূলতার মুখোমুখি হতে হয় অ্যাশলেকে। কৃষ্ণাঙ্গ হিসেবে আমেরিকার সমাজের বর্ণবৈষম্যের বিরুদ্ধেও তাকে যুদ্ধ করতে হয় এই সময়ে। জীবন চলার পথের আনন্দ-বেদনার কথকতা 'সামবডি'স ডটার :অ্যা মেমোয়ার' বইটি নিউইয়র্ক টাইমস বেস্ট সেলারও বটে।

আন্ডার অ্যা হোয়াইট স্কাই: দ্য নেচার অব দ্য ফিউচার।। এলিজাবেথ কোলবার্ট

কী করে বিশ্ববাসী প্রতিদিন একটু একটু করে প্রকৃতি ও পরিবেশকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে- তা নিয়ে 'দ্য সিক্সথ এক্সটিংশন' শিরোনামে বই লিখে পুলিৎজার জিতেছিলেন এলিজাবেথ কোলবার্ট। ২০২১ সালে প্রকাশিত হয়েছে পরিবেশের সুরক্ষাবিষয়ক তার আরেকটি বই 'আন্ডার অ্যা হোয়াইট স্কাই : দ্য নেচার অব দ্য ফিউচার'। এই বইয়ে এলিজাবেথ দেখাতে চেয়েছেন পরিবেশের সুরক্ষায় যেসব প্রযুক্তিগত সমাধান নিয়ে আমরা ভাবছি, সেগুলো কী করে পরিবেশকে আরও হুমকির মুখে ঢেলে দিচ্ছে। দূষণের শিকার বিশ্বের নানা প্রান্ত ভ্রমণের অভিজ্ঞতা, সেসব স্থান নিয়ে প্রতিবেদন, বিশেষজ্ঞ মতামত ও বিজ্ঞানবিষয়ক বিভিন্ন লেখা নিয়ে সাজানো বইটি যেমন আমাদের হতাশ করবে, তেমনি পরিবেশের সুরক্ষায় আশার হাতছানিও দেবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com