বেইজিং শীতকালীন অলিম্পিক বয়কট করবে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২১ । ০৯:২০ | আপডেট: ০৭ ডিসেম্বর ২১ । ০৯:২০

অনলাইন ডেস্ক

ছবি: বিবিসি

চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ শীতকালীন অলিম্পিক বয়কট করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে বেইজিং অলিম্পিকে থাকবেন না যুক্তরাষ্ট্রের কোন কূটনীতিক কর্মকর্তা। তবে দেশটির অ্যাথলেটরা পদকের জন্য লড়াই করতে বেইজিংয়ে যাবেন এবং তাদের সবধরনের সহযোগিতা করা হবে সরকারের পক্ষ থেকে। 

চীনে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। শেষবার যুক্তরাষ্ট্র একটি অলিম্পিক পুরোপুরি বয়কট করেছিল ১৯৮০ সালে, যখন জিমি কার্টার ছিলেন প্রেসিডেন্ট। খবর বিবিসির।  

এমন ঘোষণা আসতে পারে সেটি জেনে চীন হুশিয়ারি দিয়েছিল। দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল তারা এর বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নেবে। 

চীনের উইঘুর মুসলিমদের উপর অমানবিক আচরণ ও হংকংয়ের রাজনৈতিক বিষয় নিয়ে বাড়াবাড়ি করার কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। 

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিং পিংয়ের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক হয়। এই বৈঠক ফলপ্রসূ হলে অলিম্পিক বয়কট করবে না যুক্তরাষ্ট্র, এমন একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল তারা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com