সপ্তাহে সাড়ে ৪ দিন কাজ আমিরাতে

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২১ । ২১:৪৭ | আপডেট: ০৭ ডিসেম্বর ২১ । ২১:৪৭

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাত। ছবি: আল আরাবিয়া।

বিশ্বের প্রথম দেশ হিসেবে সরকারি চাকরিজীবীদের জন্য সপ্তাহে সাড়ে চার দিন কার্যদিবস ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। কর্মঘণ্টা কমিয়ে উৎপাদন বৃদ্ধি ও কর্মীদের জীবনমান উন্নয়নে গৃহীত এই পদক্ষেপ আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

অধিকাংশ দেশে সরকারি কর্মজীবীরা সপ্তাহে পাঁচ দিন অফিস করেন। দু’দিন ছুটি থাকে। মুসলিমপ্রধান দেশগুলোতে সাধারণত শুক্রবার ও অন্যান্য দেশে রোববার সাপ্তাহিক ছুটি থাকে। তবে আমিরাতে এবার শুক্রবার অর্ধবেলা অফিস করার নিয়ম হচ্ছে। সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজ করতে হবে। খবর আল আরাবিয়ার।

আমিরাত সরকার মঙ্গলবার এক প্রজ্ঞাপনে জানিয়েছে, কর্মীদের কাজের মানোন্নয়ন ও কর্মজীবনের পাশাপাশি তাদের সামাজিক জীবন সুন্দর পরিবেশে কাটানোর সুযোগ দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সাপ্তাহিক কার্যদিবস ও ছুটির ক্ষেত্রেও বড় পরিবর্তন এনেছে আরব আমিরাত। সরকারি ছুটির দিন বদলে ফেলছে দেশটির সরকার। বর্তমানে আরবের দেশগুলোতে সাপ্তাহিক ছুটি শুক্র এবং শনিবার। তবে আমিরাতে নতুন বছর থেকে শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকছে না। তার পরিবর্তে রোববারকে বেছে নেওয়া হয়েছে। অর্থাৎ আগামী ১ জানুয়ারি থেকে দেশটিতে সাপ্তাহিক ছুটি শনি ও রোববার। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com