লন্ডনে উদযাপিত হলো বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২১ । ০০:১৭ | আপডেট: ০৮ ডিসেম্বর ২১ । ০০:১৭

লন্ডন প্রতিনিধি

লন্ডনে উদযাপিত হলো বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস। দুই দেশের পারস্পরিক সহযোগিতা ও অগ্রযাত্রার চিত্র উঠে আসে অনুষ্ঠানে। অতিথিরা বলেন, প্রতিবেশী এই দুই দেশের গভীরতম সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিশ্বের কাছে উজ্জ্বল দৃষ্টান্ত।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরকে স্মরণীয় করে রাখতে সেন্ট্রাল লন্ডনের ম্যারিয়ট হোটেলে বাংলাদেশ ও ভারতের হাইকমিশন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধে নিহত শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বাংলাদেশ-ভারতের জনগণের মধ্যে বেশ নিবিড় যোগাযোগ এবং দুই দেশের সকল ক্ষেত্রে ঘনিষ্ঠ সম্পর্কের ওপর আলোচনা করেন দুই দেশের হাই কমিশনার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের চেয়ারম্যান অলিভার ডাউডেন এমপিসহ দেশটির শীর্ষস্থানীয় বেশ কয়েকজন হাউস অব লর্ডসের সদস্য, রাজনীতিবিদ বক্তব্য দেন। 

তারা বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক এতটা মজবুত ভিত্তির ওপরে দাঁড়িয়ে আছে। একারণেই প্রতিবেশী এই দুই দেশ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর বাংলাদেশের উন্নয়নের সূচনা, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রা এবং বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে একটি ভিডিও প্রদর্শন করা হয়। দুই দেশের সমান জনপ্রিয় শিল্পী রুনা লায়লা সঙ্গীত পরিবেশন করেন। যুক্তরাজ্যসহ ১৮টি দেশে বাংলাদেশ ও ভারতীয় দূতাবাসের যৌথ উদ্যোগে দিবসটি উদযাপন করা হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com