নিউইয়র্কে গৌরীপ্রসন্ন মজুমদারের বসতবাড়ি সংরক্ষণের দাবি

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২১ । ১১:৫৮ | আপডেট: ০৮ ডিসেম্বর ২১ । ১১:৫৮

তোফাজ্জল লিটন, নিউইয়র্ক প্রতিনিধি

নিউইয়র্কে গৌরীপ্রসন্ন মজুমদারে জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান

গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মভিটা সংরক্ষণের দাবি জানানো হয়েছে নিউইয়র্কে। বরেণ্য এই গীতিকারের জন্মবার্ষিকী উপলক্ষে ৬ ডিসেম্বর জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে এক অনুষ্ঠানে এই দাবি জানায় গৌরীপ্রসন্ন মজুমদার স্মৃতি সংসদ, নিউইয়র্ক।

আয়োজকরা জানান, বর্তমানে গৌরীপ্রসন্ন মজুমদারের পাবনার জন্মভিটাটি স্বাস্থ্য কমপ্লেক্স হিসেবে ব্যবহৃত হচ্ছে। এটি গৌরীপ্রসন্ন মজুমদারের নামে নামকরণ করার দাবি জানানো হয়। 

গৌরীপ্রসন্ন মজুমদারের গান ও তার সম্পর্কিত স্মৃতিচারণ ও কথামালা দিয়ে সাজানো হয়েছিল অনুষ্ঠানটি। সঙ্গে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় কীভাবে পরিচয় এবং গান নিয়ে কাজ করেছিলেন- তার স্মৃতিচারণ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়। তিনি একটি সঙ্গীতও পরিবেশন করেন। এছাড়া স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান গৌরীপ্রসন্ন মজুমদারের লেখা কয়েকটি গান পরিবেশন করেন। 

অনুষ্ঠানে আরো সঙ্গীত পরিবেশন করেন মোত্তালিব বিশ্বাস, চন্দন চৌধুরী, শাহানা ভট্টাচার্য, শাহ মাহবুব ও মরিয়ম মারিয়া। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন স্বাধীন মজুমদার। নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির অন্তত ৭০ সংস্কৃতমনা সুধীজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের অন্যতম উদ্যোক্তা গোপাল স্যানাল। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন- সংগঠনের আহ্বায়ক মুহাম্মদ ফজলুর রহমান, প্রবীণ সাংবাদিক মনজুর আহমদ, কণ্ঠশিল্পী মোত্তালিব বিশ্বাস, অভিনেত্রী রেখা আহমদ, সংস্কৃতি কর্মী মিথুন আহমেদ ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট শুভ রায়। অনুষ্ঠানে আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন শাহ গ্রুপের প্রতিষ্ঠাতা ও বাংলা চ্যানেল-এর সিইও শাহ্ জে. চৌধুরী। 

গৌরীপ্রসন্ন মজুমদার ১৯২৫ সালে ৫ ডিসেম্বর পাবনার ফরিদপুর উপজেলার গোপালনগর গ্রামে জন্ম নেন। ১৯৮৬ সালের ২০ আগস্ট তিনি কলকাতায় মারা যান। তার লেখা ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানে ঠাঁই পেয়েছিল।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com