ভারতের প্রতিরক্ষা প্রধানকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২১ । ১৫:০৪ | আপডেট: ০৮ ডিসেম্বর ২১ । ১৬:৪৯

অনলাইন ডেস্ক

বিধ্বস্ত হেলিকপ্টারের ধ্বংসাবশেষ। ছবি: এনডিটিভি

ভারতের তামিল নাড়ুতে দেশটির চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতকে বহনকারী একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। হেলিকপ্টারে তিনি ছাড়াও তার স্ত্রী, তার প্রতিরক্ষা সহযোগী, নিরাপত্তা কমান্ডো ও বিমান বাহিনীর সদস্যসহ মোট ১৩ জন ছিলেন।   

বুধবার বিকেলে দেশটির বিমান বাহিনীর বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ঘটনাস্থল থেকে পাঁচ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া দগ্ধ দুই জনকে উদ্ধার করে হাসাপাতালে নেওয়া হয়েছে। তবে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে কে কে আছেন তা জানা যায়নি। বাকি সাত জনকে উদ্ধারে অভিযান চলছে। 

ভারতের বিমান বাহিনী নিশ্চিত করেছে, বিপিন রাওয়াত ওই ফ্লাইটে ছিলেন। বিমান বাহিনীর এমআই-১৭ভি৫ হেলিকপ্টারটি তামিল নাড়ুর নিলগিরি জেলার কুনুরের কাছে বিধ্বস্ত হয়। দুর্ঘটনাটির কারণ খতিয়ে দেখতে ইতোমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে কোয়েম্বাটুরের সুলুর সামরিক বেস থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এটি নিলগিরির ওয়েলিংটন ডিফেন্স স্টাফ সার্ভিস কলেজে যাচ্ছিল।  

ঘটনাস্থলের ভিডিওতে দেখা যায়, পাহাড়ি এলাকায় হেল্পিকপ্টারটির ধ্বংসাবশেষ পড়ে আছে। সেখানে উপড়ে যাওয়া গাছ, ধোঁয়া এবং আগুনের মধ্যেই উদ্ধারকারীরা উদ্ধার কাজ চালাচ্ছেন। আর পুলিশ সদস্য ও স্থানীয়রা মরদেহ সরিয়ে নিচ্ছেন। 

৬৩ বছর বয়সী জেনারেল রাওয়াত ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফের দায়িত্ব নেন। বিমান, নৌ ও সেনা- এই তিন পরিষেবাকে একীভূত করার লক্ষ্যে এই পদটি সৃষ্টি করা হয়। পরবর্তীতে তিনি নতুন সৃষ্টি করা ডিপার্টমেন্ট অব মিলিটারি অ্যাফেয়ার্সের প্রধান হিসেবেও নিয়োগ পান। 

এদিকে প্রতীরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই দুর্ঘটনাটি সম্পর্কে সংসদে কথা বলবেন বলে জানানো হয়েছে। ঘটনার পর বেশ কয়েকজন সাবেক সেনাপ্রধান দুঃখ প্রকাশ করেছেন এবং ডাবল ইঞ্জিনের এমআই-১৭ হেলিকপ্টারটি ভিভিআইপি ফ্লাইটে নিয়মিত ব্যবহার হয় বলে জানিয়েছেন। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com