২০২১ সালের আলোচিত ফিকশন

প্রকাশ: ১০ ডিসেম্বর ২১ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

--

২০২১ সালে ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে অসংখ্য বই। আলোচিত পাঁচটি ফিকশন বইয়ের তালিকা করেছে ওয়াশিংটন পোস্ট। সেই বইগুলো নিয়ে সংক্ষেপে জানাচ্ছেন আবদুল্লাহ আল মামুন

ক্রসরোডস।। জোনাথন ফ্রানজেন

আমেরিকার একটি কল্পিত শহর নিউ প্রসপেক্টের দম্পতি রাস এবং ম্যারিয়ন হিল্ডব্রান্ডের ভেঙে যাওয়া সংসার এবং তাদের চার ছেলে-মেয়ের ওপর এর প্রভাব নিয়ে রচিত আমেরিকান কথাসাহিত্যিক জোনাথন ফ্রানজেনের ষষ্ঠ উপন্যাস 'ক্রসরোড'। মানব জীবনে সম্পর্কের গুরুত্ব এবং আমাদের নৈতিকতার নানা অনালোচিত দিক নিয়ে উপন্যাসের চরিত্রদের মাধ্যমে তার প্রশ্ন খোঁজার চেষ্টা করেছেন ফ্রানজেন। উপন্যাসটি মূলত লেখকের 'অ্যা কি টু অল মিথলজিস' শিরোনামের ট্রিলজির প্রথম খণ্ড। ফ্রানজেন ইতোমধ্যে এই উপন্যাসের মাধ্যমে সাহিত্যবোদ্ধা এবং পাঠকদের মন জয় করে নিয়ে পেয়েছেন ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডসহ বেশ কিছু পুরস্কার।

গোল্ড ডিগারস।। সানজিনা সাথিয়ান

নেইল নারায়ণ নামের এক ভারতীয় অভিবাসীর সন্তানকে নিয়ে ফ্যান্টাসি ঘরানার উপন্যাস 'গোল্ড ডিগারস'। ভারতীয় বংশোদ্ভূত তরুণ আমেরিকান ছোটগল্পকার ও ঔপন্যাসিক সানজিনা সাথিয়ানের এটা প্রথম উপন্যাস। বাবা-মায়ের প্রত্যাশা মেটাতে কোন পথে যাবে, এই ভাবনায় যখন হয়রান, তখন পাশের বাসার এক মেয়ের সাহায্যে প্রাচীন এক জাদুবিদ্যার জগতে চলে যায় নেইল নারায়ণ, শুরু হয় তার বাস্তব জগতে ফিরে আসার দারুণ লড়াই। এমনই এক অদ্ভুত গল্প নিয়ে রচিত 'গোল্ড ডিগারস' ইতোমধ্যে পাঠকের মধ্যে দারুণ সাড়া তো ফেলেছেই, পাশাপাশি উপন্যাসটি নিয়ে তৈরি হতে যাচ্ছে একটি টিভি সিরিজও।

ক্লারা অ্যান্ড দ্য সান।। কাজুয়ো ইশিগুরো

২০১৭ সালে নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী ব্রিটিশ সাহিত্যিক কাজুয়ো ইশিগুরোর অষ্টম উপন্যাস 'ক্লারা অ্যান্ড দ্য সান'। নোবেল পুরস্কার জয়ের পর কথাসাহিত্যিকের প্রকাশিত প্রথম উপন্যাসে মানুষ ও কৃত্রিম এক বন্ধুর গল্প নিয়ে রচিত। সায়েন্স ফিকশন ঘরানার এই উপন্যাসের প্রেক্ষাপটে রয়েছে ক্লারা নামের সোলার পাওয়ারে চালিত এক আর্টিফিশিয়াল ফ্রেন্ড এবং জোসি নামের এক অসুস্থ বালককে ঘিরে। ভবিষ্যতের পৃথিবীতে হয়তো আমাদের মানবিক সম্পর্কগুলো এমন কৃত্রিমতার ওপরই নির্ভর হয়ে যাবে। এমন অন্তর্দৃষ্টিসম্পন্ন ভিন্নধর্মী প্লটের কারণে 'ক্লারা অ্যান্ড দ্য সান' পাঠক মহলে সাড়া জাগিয়েছে। ২০২১ সালের বুকার প্রাইজের দীর্ঘ তালিকাতেও ছিল উপন্যাসটি।

দ্য লাভ সংস অব ডব্লিউ.ই.বি. দু বোয়িস।। অনারে ফ্যানোন জেফারস

আমেরিকান কবি অনারে ফ্যানোন জেফারসের প্রথম উপন্যাস 'দ্য লাভ সংস অব ডব্লিউ.ই.বি. দু বোয়িস'। এলি গারফিল্ড নামের এক কৃষ্ণাঙ্গ তরুণী, ডাক্তার হতে না চেয়ে ইতিহাসকে যে লেখাপড়ার বিষয় হিসেবে বেছে নেয়। আমেরিকার আফ্রো-আমেরিকানদের নিয়ে কাজ করতে গিয়ে যে খুঁজে পায় নিজের পূর্বপুরুষদের খোঁজ। আমেরিকার সিভিল ওয়ার এবং দাসপ্রথার অনেক আগের সময়ের কয়েক প্রজন্মের কৃষ্ণাঙ্গ মানুষদের গল্প নিয়ে রচিত হয়েছে উপন্যাসটি। ইতিহাস-আশ্রিত কল্পিত ঘটনা মিশেলে, কাব্যিক ভাষা এবং বিশাল প্রেক্ষাপটের কারণে ফ্যানোন জেফারসের প্রথম উপন্যাসটি বেশ সাড়া জাগিয়েছে পাঠক ও বোদ্ধামহলে।

ম্যাট্রিক্স।। লরেন গ্রফ

আমেরিকান কথাসাহিত্যিক এবং ছোটগল্পকার লরেন গ্রফের চতুর্থ উপন্যাস 'ম্যাট্রিক্স'। ঐতিহাসিক ঘরানার উপন্যাসটি রচিত হয়েছে ১৭ বছর বয়সী এক ফরাসি তরুণীর জীবনের সত্য ঘটনা অবলম্বনে। গির্জার নান হওয়ার বাসনায় ম্যারি দে ফ্রান্স নামের এই তরুণী ১২শ শতাব্দীতে ফ্রান্স থেকে ইংল্যান্ড আগমন করে। সেই সময়কার সমাজ, ক্ষুধামন্দ সময় এবং রোগশোকের আবহ তার জীবনে কতটা প্রভাব রেখেছিল সেই ঘটনাকে উপজীব্য করে রচিত উপন্যাস 'ম্যাট্রিক্স'। লরেন গ্রফের গতানুগতিক রচনা থেকে ভিন্নধর্মী এই উপন্যাসকে সাহিত্যবোদ্ধারা ম্যারি দে ফ্রান্সের ফিকশনাল বায়োগ্রাফি হিসেবে আখ্যা দিয়েছেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com