ঢাকার ২৫ বাস কোম্পানির রুট পারমিট বাতিলের সুপারিশ

প্রকাশ: ১০ ডিসেম্বর ২১ । ১৩:২১ | আপডেট: ১০ ডিসেম্বর ২১ । ১৩:২৫

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বারবার অতিরিক্ত ভাড়া আদায় করায় ঢাকার ২৫টি কোম্পানির বাসের রুট পারমিট বাতিলের সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। পাশাপাশি এসব কোম্পানির বাসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতেও ঢাকা মেট্রো আঞ্চলিক পরিবহন কমিটির (মেট্রো আরটিসি) কাছে সুপারিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার বিআরটিএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর সরকার পরিবহন মালিকদের চাপে বাসের ভাড়াও ২৭ শতাংশ বাড়ানো হয়। কিন্তু ঢাকার বিভিন্ন রুটে চলাচলকারী বাসে নির্ধারিত ভাড়ার বেশি নেওয়ার অভিযোগ আসতে থাকে। পরে মাঠে নামেন ভ্রাম্যমাণ আদালত।

বিআরটিএ জানায়, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে গত ৮ অক্টোবর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ঢাকা মহানগরে এক হাজার ৪০৮টি বাসকে ৫৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এরমধ্যে ৮০টি বাস সিএনজিচালিত এবং এক হাজার ৩২৮টি বাস ডিজেলচালিত। রুট পারমিট না থাকা, জরিমানা অনাদায়সহ বিভিন্ন অপরাধে ৫৬টি বাসকে ডাম্পিংয়ে পাঠানো হয়।

বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সারওয়ার আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রতিবেদনের ভিত্তিতে অতিরিক্ত ভাড়া আদায়ের একই অপরাধ বারবার করায় ২৫টি বাস কোম্পানির তালিকা করা হয়েছে।

কোম্পানিগুলো হলো: বসুমতি, রাইদা, পরীস্থান, এমএম লাভলী, অনাবিল, আলিফ, লাব্বাইক, তুরাগ, বলাকা, স্বাধীন, প্রজাপতি, রজনীগন্ধা, শিকড়, আকাশ, আজমেরী, মনজিল, প্রভাতি-বনশ্রী, আসমানী, প্রচেষ্টা, ভিক্টর, মিডলাইন, ডি-লিংক, রাজধানী, গুলিস্তান-গাজীপুর পরিবহন ও ভিআইপি পরিবহন।

এসব কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতোমধ্যে ওই তালিকা ঢাকা মেট্রো আরটিসিতে পাঠানো হয়েছে। গাড়ির নম্বর, অপরাধ সংঘটনের তারিখ ও জরিমানার তথ্য উল্লেখ করে রুট পারমিট বাতিলসহ আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে তালিকাতে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com