বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠান ‘মহাবিজয়ের মহানায়ক’

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২১ । ১৮:১০ | আপডেট: ১৩ ডিসেম্বর ২১ । ১৮:১০

সমকাল প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে দুদিনের বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর এই অনুষ্ঠান হবে, আয়োজক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

সোমবার বিকেলে রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল চৌধুরী এ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন। 

কামাল চৌধুরী বলেন, সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দুই দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করা হবে। ১০টি পয়েন্টে করোনা টেস্ট করে সনদসহ দেশি-বিদেশি অতিথিরা এ আয়োজনে অংশ নিতে পারবেন।

আয়োজনের প্রথম দিন অনুষ্ঠান শুরু হবে ১৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায়। অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধের বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ বাক্য পাঠ করাবেন বঙ্গবন্ধুতনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কামাল চৌধুরী বলেন, ‘সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে জাতীয় পতাকা হাতে দেশের সর্বস্তরের মানুষ এ শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে আশা করি।’

শপথগ্রহণ শেষে আলোচনা পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ। সম্মানীয় অতিথির বক্তব্য রাখবেন ভারতের রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা ভারতের রাষ্ট্রপতিকে ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক প্রদান করবেন বলে তিনি উল্লেখ করেন। 

কামাল চৌধুরী জানান, ১৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠান শুরু হবে, শেষ হবে রাত ৮টায়। অনুষ্ঠানে ২৫ মিনিটের বিরতি থাকবে। পরদিন সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাড়ে ৫টায়, চলবে৭টা পর্যন্ত।

প্রতিদিনের অনুষ্ঠান বাংলাদেশ টেলিভিশন এবং বেতারের মাধ্যমে বিভিন্ন বেসরকারি চ্যানেল ও মিডিয়ায় সরাসরি সম্প্রচারের মাধ্যমে দেশে এবং বিদেশে প্রচার করা হবে। 

সংবাদ সম্মেলনে জাতীয় বাস্তবায়ন কমিটির সাংস্কৃতিক উপকমিটির আহবায়ক, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com