শিক্ষার্থীদের হাফ ভাড়া সকাল ৭টা থেকে রাত ৮টা, প্রজ্ঞাপন জারি

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২১ । ১৮:২৬ | আপডেট: ১৩ ডিসেম্বর ২১ । ১৯:১৬

সমকাল প্রতিবেদক

হাফ ভাড়া দিতে চাওয়ায় সহপাঠীর সঙ্গে অশালীন আচরণ করেছিলেন বাস হেল্পার। তার প্রতিবাদে সহপাঠীরা নেমে এসেছিলেন সড়কে। ফাইল ছবি

দেশের সব মহানগরে চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীরা হাফ ভাড়ায় চলাচল করতে পারবেন। 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সোমবার বিকেলে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। 

এতে বলা হয়েছে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ায় চলাচল করতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এই হাফ ভাড়া কার্যকর হবে না।

এতে বলা হয়েছে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ায় চলাচল করতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এই হাফ ভাড়া কার্যকর হবে না।

এই হাফ ভাড়া বিদ্যমান ভাড়ার চেয়ে ৫০ শতাংশ কম হবে বলে নির্দেশনা দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভ্রমণকালে শিক্ষার্থীদের অবশ্যই নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ইস্যুকৃত হালনাগাদ বৈধ আইডি কার্ড সাথে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে।

দূরপাল্লার বাসে এই ভাড়া কার্যকর হবে না। 

মন্ত্রণালয় বলছে, গত ১ ডিসেম্বর থেকে এই ভাড়া কার্যকর হয়েছে। 

বিশ্ববাজারে তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে সারাদেশে বাসের ভাড়া বাড়ায় সরকার। কিন্তু সরকারি নির্দেশনার বাস্তবায়ন নেই সড়কে। 

চলতি বছর নভেম্বরে রাজধানীর একটি বাসে হাফ ভাড়া নিয়ে এক কলেজপড়ুয়া ছাত্রীর সঙ্গে অশালীন আচরণ করেন হেলপার। প্রতিবাদে উত্তাল হন শিক্ষার্থীরা। হাফভাড়ার দাবিতে সড়কে বিক্ষোভ করেন তারা। তাদের বিক্ষোভ চলাকালে বাস ভাংচুরের ঘটনা ঘটে। 

এরই মধ্যে রাজধানীর নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান ও রামপুরার একরামুন্নছা স্কুলের এসএসসি পরীক্ষার্থী নাঈমুদ্দিন দুর্জয় সড়ক দুর্ঘটনায় নিহত হলে তাদের বিক্ষোভ আরও জোরদার হয়। নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন কর্মসূচিতেও শিক্ষার্থীরা হাফ ভাড়ার প্রসঙ্গ এনেছেন।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com