ভয়াবহ সাইবার হামলার শঙ্কায় ইন্টারনেট বিশ্ব

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২১ । ২১:৪৩ | আপডেট: ১৪ ডিসেম্বর ২১ । ২১:৪৩

হাসান জাকির

প্রতীকী ছবি

ওয়েব সার্ভার হিসেবে বহুল ব্যবহৃত 'লগফোরজে' শীর্ষক টুলের নিরাপত্তা ত্রুটিতে সাইবার হামলার শঙ্কায় পড়েছে পুরো ইন্টারনেট বিশ্ব। জাভা প্রোগ্রামিং-নির্ভর লগিং ফ্রেমওয়ার্কের অন্যতম 'লগফোরজে' ত্রুটিতে অনলাইনে যুক্ত লাখ লাখ ডিভাইস ঝুঁকিতে রয়েছে। নিরাপত্তা ত্রুটির কারণে প্রতি মিনিটে ১০০ কম্পিউটার নেটওয়ার্ক ও ওয়েবসাইট আক্রান্ত হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন সাইবার বিশেষজ্ঞরা।

ঝুঁকির মাত্রা ১০ এর মধ্যে ১০ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা সংস্থা সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) রেড এলার্ট জারি করেছে। এ ছাড়া যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলোও ভয়াবহ সাইবার হামলার শঙ্কায় সতর্কতা জারি করেছে। সাইবার বিশেষজ্ঞরা এ ত্রুটিকে 'জিরো ডে' (ত্রুটির সুযোগে হামলাকারীর উৎস ও ক্ষয়ক্ষতির পরিমাণ অজানা) হিসেবে উল্লেখ করে 'লগফোরজে' সেবার আওতায় থাকা সব ধরনের ক্লাউড সার্ভিস ও নেটওয়ার্ক, অ্যাপ্লিকেশন ও ডিভাইস আক্রান্ত হতে পারে বলে শঙ্কা ব্যক্ত করেছেন। ওরাকল, সিসকো ও ভিএমওয়্যারের মতো সফটওয়্যার কোম্পানি এরই মধ্যে তাদের সেবায় ব্যবহৃত ডিভাইসকে ত্রুটিমুক্ত করতে বিশেষ প্যাচ (কোড) ছেড়েছে। খবর রয়টার্স, বিবিসি, সিএনএন ও জেডনেটের।

এদিকে 'লগফোরজে' ত্রুটিতে বাংলাদেশে কোনো ডিভাইস কিংবা নেটওয়ার্ক আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। আইসিটি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট) পরিচালক তারেক এম বরকতউল্লাহ সমকালকে বলেন, 'আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। দেশের কোনো নেটওয়ার্ক কিংবা ডিভাইস এ ত্রুটিজনিত হামলার শিকার হয়েছে- এমন কোনো খবর আমাদের কাছে নেই। তবে আমরা সতর্ক রয়েছি।'

ডিভাইন আইটির প্রতিষ্ঠাতা প্রযুক্তি বিশেষজ্ঞ ইকবাল আহমদ ফখরুল হাসান সমকালকে বলেন, ইন্টারনেটে কিছু খোঁজার জন্য কিংবা লগইন করার জন্য 'লগফোরজে' খুবই জনপ্রিয় একটি প্ল্যাগইন টুল। এটি হ্যাকিংয়ের শিকার হলে সংশ্নিষ্ট টুলটি ব্যবহার করা ব্যক্তির ডিভাইস অন্যের নিয়ন্ত্রণে চলে যেতে পারে, যা খুবই ঝুঁকিপূর্ণ।

সিআইএসএ পরিচালক জেন ইস্টারলি গত সোমবার মার্কিন শীর্ষ প্রযুক্তি কর্মকর্তাদের সতর্ক করে বলেছেন, এটি তার দেখা 'সবচেয়ে গুরুতর' ত্রুটির অন্যতম। ক্লাউড ফেয়ারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা জন গ্রাহাম কামিং ভার্জকে বলেন, তিনি গত ১০ বছরে এ ধরনের ভয়াবহ আর দুটি মাত্র ত্রুটি দেখেছেন। এ ত্রুটি থেকে আক্রান্ত হওয়ার ঝুঁকি এড়াতে কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহূত অ্যাপস ও সফটওয়্যার হালনাগাদ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com