ফেসবুকে ৫০ হাজার মানুষের ওপর নজরদারি হ্যাকারদের

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২১ । ১২:৪২ | আপডেট: ১৭ ডিসেম্বর ২১ । ১২:৪২

অনলাইন ডেস্ক

হ্যাকাররা ফেসবুক ব্যবহার করে বিশ্বজুড়ে প্রায় ৫০ হাজার মানুষের ওপর নজরদারি করেছেন। ভারত, ইসরায়েলসহ বিভিন্ন দেশের আড়িপাতার প্রতিষ্ঠান এ কাজে যুক্ত ছিল। 

বৃহস্পতিবার এসব তথ্য প্রকাশ করেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। খবর এএফপির।

মেটা জানায়, প্রায় ১০০টি দেশের অধিকারকর্মী, ভিন্নমতাবলম্বী ও সাংবাদিকদের ওপর নজরদারি করেছে প্রতিষ্ঠানগুলো। এজন্য ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে প্রায় দেড় হাজার পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এসব পেজ ব্যবহার করে মূলত তথ্য হাতিয়ে নেওয়া হতো। সাতটি প্রতিষ্ঠান এসব অ্যাকাউন্ট ও পেজ ব্যবহার করত।

নতুন এই পদক্ষেপের মধ্য দিয়ে হ্যাকিং প্রতিষ্ঠানগুলোর ওপর নজরদারি বাড়ানোর বার্তা দিল মেটা। 

এমন সময় মেটা এই পদক্ষেপ নিল, যখন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা এবং প্রেসিডেন্ট জো বাইডেন হ্যাকিং প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে পদক্ষেপ জোরদার করেছে। এ পদক্ষেপের অংশ হিসেবে ইসরায়েলের আড়িপাতার সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান এনএসও গ্রুপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মেটাও এনএসওর বিরুদ্ধে আদালতে মামলা করেছে। 

মেটার সিকিউরিটি পলিসি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার বলেন, শুধু এনএসও নয়, আড়িপাতার জন্য সফটওয়্যার তৈরি করতে যেসব প্রতিষ্ঠান কাজ করে থাকে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে- এমন ইঙ্গিতই দেওয়া হলো।

তবে এসব আড়িপাতার প্রতিষ্ঠানগুলোর সন্ধান কিভাবে পাওয়া গেছে সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি ফেসবুক বা মেটা।

ব্যবস্থা নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ইসরায়েলের ব্ল্যাক কিউব, ভারতের বেলট্রক্স। এছাড়া ইসরায়েলের প্রতিষ্ঠান কবওয়েবস টেকনোলজিস, কগনাইট, ব্লুহোয়াক সিআইয়ের অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক। এছাড়া উত্তর মেসিডোনিয়ার সাইট্রক্স ও চীনের আরেকটি প্রতিষ্ঠানের অ্যাকাউন্টও মুছে দেওয়া হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com