কুইবেকে ওমিক্রন রোধে লকডাউন

প্রকাশ: ২১ ডিসেম্বর ২১ । ১১:২৫ | আপডেট: ২১ ডিসেম্বর ২১ । ১১:২৫

কানাডা প্রতিনিধি

ছবি: সংগৃহীত

কানাডার কুইবেক প্রদেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধ করতে লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার প্রদেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় সময় সোমবার বিকেল ৫টা থেকে প্রদেশটিতে স্কুল, বার, জিম এবং সিনেমা থিয়েটার বন্ধ করে দেওয়া হয়েছে।

সোমবারের রিপোর্টে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টার মধ্যে রেকর্ড পরিমাণ অর্থাৎ চার হাজার ৫৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন এবং হাসপাতালে ভর্তির সংখ্যাও বেড়েছে।

কুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেন, বর্তমানে দ্রুত বিস্তারকারী ওমিক্রনের মুখে আমার, যা প্রতি দুদিনে দ্বিগুণ বিস্তার হচ্ছে বলে মনে হচ্ছে। তাই লকডাউনের মতো পদক্ষেপ নিতেই হবে।

তিনি বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ইতোমধ্যেই সংকটের মধ্যে রয়েছে এবং পরিস্থিতি ভালো হচ্ছে না। হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির সংখ্যা আবার বেড়ে চলেছে।

বার, জিম, সিনেমা থিয়েটার, কনসার্টের স্থান এবং স্পা সেন্টার পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলোতে তাদের ক্ষমতা ৫০ শতাংশে কমাতে হবে এবং তাদের সময় সকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত সীমাবদ্ধ করতে হবে। এছাড়া মাঠে দর্শক ছাড়াই খেলতে হবে।

এদিকে দেশটির অন্টারিও প্রদেশ সরকারের নতুন নির্দেশনাও কার্যকর হচ্ছে। ইনডোরে ১০ জনের বেশি লোক সমাগম করা যাবে না। অর্থাৎ বাড়িতে ১০ জনের বেশি লোক নিয়ে কোনো ধরনের পার্টি করা যাবে না। শপিংমল, গ্রোসারি স্টোর, রেস্টুরেন্টে ক্যাপাসিটির অর্ধেক লোক ঢুকতে দেওয়া যাবে।

করোনাভাইরাসের নতুন ধরনের বিস্তার রোধে দেশটির ফেডারেল সরকার জরুরি না হলে দেশের বাইরে কোথাও না যেতে পরামর্শ দিয়েছে নাগরিকদের। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্পষ্ট করে বলেছেন, কোথাও যাওয়ার সময় এটা না।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com