শিল্পকলায় প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার পেলেন ৭২ শিক্ষার্থী

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২১ । ২২:৪৮ | আপডেট: ২৬ ডিসেম্বর ২১ । ২২:৪৮

সমকাল প্রতিবেদক

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের একটি চিত্র।

সারা দেশের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে প্রবন্ধ প্রতিযোগিতায় ৭২ শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়েছে। রোববার বিকেলে শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজিত হয়। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ‘জাতীয় পর্যায়ের প্রবন্ধ প্রতিযোগিতা ২০২১’ আয়োজন করে শিল্পকলা একাডেমি।

একাডেমির সচিব মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথির বক্তৃতা করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও প্রতিযোগিতার বিচারক প্যানেলের সদস্য ড. বিশ্বজিৎ ঘোষ এবং একাডেমির উপপরিচালক (গবেষণা ও প্রকাশনা বিভাগ) এস এম শামীম আকতার। এছাড়াও স্বাগত বক্তৃতা করেন একাডেমির পরিচালক (গবেষণা ও প্রকাশনা বিভাগ) আশরাফুল আলম পপলু।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ও স্নাতক এই দুই বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মাধ্যমিকে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব : অনুকরণীয়, অনুসরণীয় এক মহীয়সী নারী’ এবং উচ্চ মাধ্যমিক ও স্নাতক বিভাগে ‘সংকট-সংগ্রাম, দুর্যোগ-দুর্বিপাকে অবিচল এক নারীর প্রতিকৃতি : বঙ্গমাতা বেগম মুজিব’ বিষয়ে এই প্রতিযোগিতায় ব্যাপক সাড়া পড়ে। সারাদেশের ৮ হাজারের বেশি ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন এই প্রতিযোগিতায়।

এতে প্রত্যেক বিভাগে একজন শ্রেষ্ঠ, ১০ জন সম্মান এবং ২৫ জন বিশেষ প্রবন্ধ পুরস্কার মিলিয়ে দুই বিভাগে মোট ৭২ জন পুরস্কার অর্জন করেন। পুরস্কার বিজয়ী ৭২ জন ছাড়াও সকল অংশগ্রহণকারীকে সনদপত্র দেওয়া হয়। 

মাধ্যমিক বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন ইয়াদ আহমেদ। এতে সম্মান পুরস্কার পেয়েছেন আলমাস খান, অহনা দে, মেহেরাব কালাম রাফি, মোছা. রিমা খাতুন, মুহাম্মদ নাফিউল হক, মাশতুরা বিনতে মীর, সাদিয়া আক্তার তিথী, তাহসিনা খান অবনী, এ কে এম জারিফ হাসান এবং আফছানা আক্তার।

উচ্চ মাধ্যমিক ও স্নাতক বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন সুমাইয়া সুলতানা। সম্মান পুরস্কার প্রাপ্তরা হলেন নাদিম কামাল, এস এম আসাদুল্লাহ-আল গালিব, তাসমিয়া তাবাস্সুম রোজা, মোছা. আসমাউল হুসনা, আ’কা তারান্নুম, এস, এম, তৌফিক আজিজ রিমন, মোছা. সাদিয়া আফরিন, সুমাইয়া আক্তার উসমি, নওশাদ আলী হৃদয় ও তাসফিয়া নূর রাকা। একাডেমির নৃত্যদল ও অ্যক্রোবেটিক দলের পরিবেশনা দিয়ে অনুষ্ঠান শেষ হয়।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com