বছরজুড়ে প্রযুক্তির জয়গান

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২১ । ১৩:৩৫ | আপডেট: ২৯ ডিসেম্বর ২১ । ১৬:২৫

হাসান জাকির

করোনার প্রাদুর্ভাবে ক্ষতি কাটিয়ে উঠতে অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে তথ্যপ্রযুক্তি। ফলে এবার বছরজুড়েই নানা আয়োজন ও উদ্যোগে বিশ্বজুড়েই ছিল তথ্যপ্রযুক্তির জয়গান। পিছিয়ে নেই বাংলাদেশও।

ফাইভজিতে বাংলাদেশ

পরীক্ষামূলক দেশে চালু হয়েছে নতুন প্রজন্মের গতিময় ইন্টারনেট সেবা ফাইভজি। ১২ ডিসেম্বর 'পঞ্চম ডিজিটাল বাংলাদেশ' দিবসে সেবাটি পরীক্ষামূলক চালু করে টেলিটক। সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। প্রাথমিকভাবে হুয়াওয়ে ও নকিয়ার সহযোগিতায় বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ ভবন এলাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘর, সাভার জাতীয় স্মৃতিসৌধ ও গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলে ফাইভজির নেটওয়ার্ক স্থাপন করা হয়। এসব এলাকা থেকে এখন টেলিটকে ফাইভজি সেবা উপভোগ করা যাচ্ছে। আগামী বছরের মধ্যে জেলা পর্যায়কে ফাইভজি নেটওয়ার্কের আওতায় আনা হবে।

দেশে হ্যান্ডসেট তৈরি

দেশে কারখানা স্থাপনের মাধ্যমে হ্যান্ডসেট তৈরিতে যুক্ত হয়েছে আরও তিনটি নাম। চলতি বছরই প্রথমবারের মতো দেশে তৈরি স্মার্টফোন উন্মোচন করেছে এক সময়ের ফিচার ফোন জায়ান্ট নকিয়া এবং চীনভিত্তিক নির্মাতা শাওমি ও রিয়েলমি। এছাড়া ওয়ালটন, ট্রানশান বাংলাদেশ, সিম্ফনি, স্যামসাং, অপো, ভিভোর মতো কোম্পানিগুলো আগে থেকেই দেশেই স্মার্টফোন তৈরি করছে। এবার ল্যাপটপ ও স্মার্টফোন ছাড়াও এবছর বাণিজ্যিকভাবে প্রিন্টেড সার্কিট বোর্ড (পিসিবি) এবং প্রিন্টেড সার্কিট বোর্ড অ্যাসেমব্লি (পিসিবিএ) উৎপাদন করছে ওয়ালটন। ওয়ালটনের ল্যাপটপ ও স্মার্টফোন বাংলাদেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। প্রতিষ্ঠানটি এবার পিসিবি ও পিসিবিএ রপ্তানি করতে চায়।

মোবাইল ফোন নিবন্ধন

অবৈধ ও নকল ফোন আমদানি, সরকারের রাজস্ব ফাঁকি এবং অপরাধ কর্মকাণ্ড কমাতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার বা এনইআইআর চালু করেছে সরকারের টেলিযোগাযোগ বিভাগ। নতুন এ সিস্টেমের ডাটাবেজে শুধু বৈধ ফোনেরই বিস্তারিত থাকবে। প্রযুক্তিটি স্বয়ংক্রিয়ভাবে দেশে ব্যবহৃত হ্যান্ডসেট নিবন্ধন করেছে।

কেউ নতুন ফোন কেনার সময় এনইআইআর ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন সংশ্নিষ্ট ফোনটি বৈধ কিনা। সংশ্নিষ্টরা মনে করছেন, এতে হ্যান্ডসেট চুরি থেকে শুরু করে নানা রকম অপরাধ প্রবণতা যেমন কমবে, তেমনি সরকারের বাড়তি রাজস্ব আয় হবে।

ই-কমার্সে শুদ্ধি অভিযান

ই-কমার্স খাতে গত বছরটি ছিল রমরমা বাণিজ্যের। তবে এ বছর সরকারের শুদ্ধি অভিযানে ই-কমার্সে ধস নেমেছে। অস্বাভাবিক ছাড়ের নামে গ্রাহকদের ফাঁদে ফেলে ব্যবসা করে আসছিল ইভ্যালি, ধামাকা, ই-অরেঞ্জ, নিরাপদ ডটকম, আলেশা মার্ট, আনন্দের বাজারের মতো প্রতিষ্ঠান। চলতি বছরের মাঝামাঝি এসব প্রতিষ্ঠানকে জবাবদিহিতার আওতায় আনার উদ্যোগ নেয় সরকার। আর এতেই বেরিয়ে পড়ে নামসর্বস্ব এসব প্রতিষ্ঠানের প্রতারণা ও জালিয়াতির কাহিনী। প্রতারণার মাধ্যমে গ্রাহকের অর্থ হাতিয়ে নেওয়া এসব প্রতিষ্ঠানের কর্ণধারদের গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে সরকারের এ অভিযানে বেকায়দায় পড়েছে এসব ই-কমার্স প্ল্যাটফর্মের গ্রাহক ও ব্যবসায়ীরা। হাজার হাজার গ্রাহকের কোটি কোটি টাকা আটকে আছে এসব প্ল্যাটফর্মে। টাকা কীভাবে ফেরত পাবে ক্ষতিগ্রস্ত গ্রাহকরা তারও কোনো আলামত দেখা যাচ্ছে না। তবে এ শুদ্ধি অভিযানের পর সত্যিকারে ই-কমার্স প্ল্যাটফর্মের ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি হয়েছে বলে মত দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ই-কমার্স প্রতিষ্ঠানকে জবাবদিহির আওতায় আনতে বাণিজ্য মন্ত্রণালয় ই-কমার্স প্রতিষ্ঠান নিবন্ধন ও পরিচালনার জন্য তৈরি করেছে 'ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১'।

ব্রডব্যান্ড ইন্টারনেট

ব্রডব্যান্ড ইন্টারনেটই হচ্ছে ইন্টারনেট নেটওয়ার্কের প্রাণ। টেলিযোগাযোগ কোম্পানির মাধ্যমে প্রাপ্ত মোবাইল ইন্টারনেটের চড়া দাম এবং মন্থর গতির কারণে যে কোনো কাজে ব্রডব্যান্ডই ভরসা। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাকে একটা সিস্টেমের মধ্যে আনতে দেশজুড়ে এক রেট চালু করে টেলিযোগাযোগ মন্ত্রণালয়। বছরের মাঝামাঝি বিটিআরসি নির্দেশনা দিয়ে জানায়, ন্যূনতম ৫ মেগাবাইট গতির ইন্টারনেটের জন্য ৫০০ টাকা চার্জ করতে পারবেন সেবাদাতারা। এছাড়া রাজধানী ঢাকায় ইন্টারনেটের ক্যাবল অপসারণে দুই সিটি করপোরেশনের সঙ্গে টানাপোড়েন চলে আইএসপি প্রতিষ্ঠানগুলোর। দুই সিটি করপোরেশনের বেধে দেওয়া সময়ের মধ্যে রাজধানীকে ক্যাবলমুক্ত করতে পারেননি ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবসায়ীরা। এজন্য অবশ্য যৌক্তিক নানা কারণও তুলে ধরছেন ব্রডব্যান্ড ব্যবসায়ীরা।

ক্ষতিকর গেমে নিষেধাজ্ঞা

দেশের তরুণ প্রজন্ম বিশেষ করে স্কুল-কলেজ পড়ুয়া কিশোর-তরুণদের কাছে মোবাইল গেম ভীষণ প্রিয়। মাঠে খেলাধুলার সময় তাদের কাটে স্মার্টফোনে গেম খেলে। এমনকি পড়াশোনার সময়ও গেম খেলছে বলে অভিযোগ করেন উদ্বিগ্ন অভিভাবকরা। তরুণ-কিশোরদের গেমিং আসক্তি আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে।

চলতি বছরের আগস্ট মাসে ফ্রিফায়ার ও পাবজি গেমে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশনা মতো এই দুই গেম বন্ধ করে দেয় বিটিআরসি। পাশাপাশি টিকটক, বিগো লাইভ ও লাইকির মতো অ্যাপ নজরদারিতে রেখেছে বিটিআরসি। তবে অফিসিয়ালি বাংলাদেশে ফ্রিফায়ার ও পাবজি বন্ধ হলেও গেম দু'টি সবাই খেলতে পারছে!

গেমিং খাতে সাফল্য

মোবাইল গেমিংয়ে বাংলাদেশ জনপ্রিয় একটি বাজার। প্রায় ১০০ বিলিয়ন ডলারের এ মোবাইল গেমিং ইন্ডাস্ট্রিতে প্রায় ২.৫ বিলিয়ন অ্যাক্টিভ প্লেয়ার আছে যারা নিয়মিত নানা ধরনের মোবাইল গেম খেলছে। গেমিংয়ের এ বিলিয়ন ডলার বাজার ধরতে দেশে শতাধিক গেমিং কোম্পানি গড়ে উঠেছে। এর মাধ্যমে তৈরি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান; আসছে বিদেশি বিনিয়োগ। ২০১৯ সালে ভারতের প্রথম সারির মোবাইল গেম নির্মাতা কোম্পানি মুনফ্রগ ল্যাবস্ বাংলাদেশে বিনিয়োগ করে এবং এখানে তাদের অঙ্গসংগঠন উলকা গেমস লিমিটেড প্রতিষ্ঠা করে। সম্প্রতি এ প্রতিষ্ঠানটির শতভাগ শেয়ার অধিগ্রহণ করেছে সুইডেনভিত্তিক মোবাইল গেম নির্মাণকারী প্রতিষ্ঠান স্টিলফ্রন্ট গ্রুপ। এর মাধ্যমে উলকা গেমস লিমিটেড বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের মোবাইল গেমিং কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

চালু হলো ই-সিম

বছরের শেষে দেশের প্রথম ই-সিম ব্র্যান্ড 'বন্ধু'র হাত ধরে ইলেক্ট্রনিক সিমের জগতে প্রবেশ করেছে বাংলাদেশ। এ বছরের ১৬ ডিসেম্বরে যাত্রা শুরু করে 'বন্ধু'। ই-সিম মানে এম্বেডেড সিম। মূলত স্মার্টফোনের ভিতর সিমের চিপ এম্বেডেড অবস্থায় থাকাকেই বলে ই-সিম। ই-সিম হ্যান্ডসেটে বিল্ট-ইন আকারে থাকে। ফলে ফোনে আলাদা করে সিম ইনসার্ট করার ঝামেলা থাকে না।

কোটির মাইলফলকে ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক

দেশে আইএসপি ও পিএসটিএন মিলে এ বছর ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক এক কোটির মাইলফলক স্পর্শ করেছে। দেশে মোট মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি ১৩ লাখে পৌঁছেছে। এ সময় মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) তথ্যমতে, মোবাইল অপারেটরগুলোর মাধ্যমে চার লাখ নতুন ইন্টারনেট গ্রাহক যুক্ত হয়েছে। মাসের ব্যবধানে মোট ইন্টারনেট ব্যবহারকারী চার লাখ বাড়লেও ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক বাড়েনি।

ভ্যাটের আওতায় ফেসবুক, গুগল ও অ্যামাজন

মাসিক রিটার্ন জমা দিয়ে বাংলাদেশকে প্রথমবারের মতো ভ্যাট দিয়েছে অ্যামাজন। গত আগস্টে সরকারি কোষাগারে প্রায় ৫৩ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট জমা দেয় বৈশ্বিক এ ই-কমার্স জায়ান্ট। প্রতিষ্ঠানটির পক্ষে ভ্যাট রিটার্ন জমা দিয়েছে তাদের এজেন্ট প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ।

এর আগে গত মাসে প্রথমবারের মতো কোনো অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ফেসবুক ২ কোটি ৪৪ লাখ টাকার ভ্যাট রিটার্ন জমা দিয়েছিল। চলতি মাসেই গুগল ২ কোটি ২৯ লাখ টাকা ভ্যাট দিয়েছে।

পুরস্কার ও অর্জন

'ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স-উইটসা'র আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হয় 'ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-২০২১ (ডব্লিউসিআইটি-২০২১)' শীর্ষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলন। এতে উইটসা 'এমিনেন্ট পার্সনস অ্যাওয়ার্ড' পুরস্কারে ভূষিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া 'অ্যাসোসিও লিডারশিপ অ্যাওয়ার্ড-২০২১' পুরস্কারে ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ আয়োজনে বিজিএমইএ, স্বাস্থ্য বার্তায় ১৬২৬৩ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) পুরস্কৃত হয়। বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্টে (বিগ) এক লাখ ডলার পুরস্কার পায় 'ওপেন রিফ্যাক্টরি' নামে একটি স্টার্টআপ।

তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে দ্যুতি ছড়িয়েছেন দেশের তরুণরা। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত 'নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ' শীর্ষক প্রতিযোগিতায় অংশ নিয়ে একটি ক্যাটাগরিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের ছয় শিক্ষার্থীর দল 'মহাকাশ'। রোবট অলিম্পিয়াডে চারটি স্বর্ণসহ সর্বমোট ২০টি পদক জিতেছে বাংলাদেশের প্রতিযোগীরা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com