শিক্ষার্থীদের ক্লাসে ফেরার বছর

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২১ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাব্বির নেওয়াজ

মহামারির কারণে দেড় বছরের বেশি বন্ধ ছিল দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। ঘরে থেকে হাঁপিয়ে ওঠা শিক্ষার্থীদের ক্লাসে মুক্তি আসে গত সেপ্টেম্বরে - সমকাল

করোনার ছোবলে আগের বছরের মতো ২০২১ সালেও শিক্ষা খাত ছিল ছন্দহীন। বছরজুড়ে ভুগেছেন শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সবাই। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ছেঁটে ফেলতে হয়েছে সিলেবাস। নিতে হয়েছে মাত্র তিনটি বিষয়ের সংক্ষিপ্ত বোর্ড পরীক্ষা। করোনার কারণে এ বছরও হতে পারেনি পঞ্চম ও অষ্টম শ্রেণির প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষা। বাতিল করা হয় প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষাও।

তবে সবকিছু ছাপিয়ে শিক্ষার্থীরা মুক্তির আনন্দে মেতেছিল গত ১২ সেপ্টেম্বর। ওই দিন টানা ৫৪৪ দিন পর শ্রেণিকক্ষে ফিরতে পেরেছিল তারা। সর্বশেষ ২০২০ সালের ১৬ মার্চ তারা সরাসরি শ্রেণিকক্ষে পাঠ নিয়েছিল। ১৭ মার্চ থেকে বন্ধ হয়ে যায় সব শিক্ষাপ্রতিষ্ঠানের দুয়ার। তাই বলা চলে, ২০২১ সাল ছিল শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরার বছর।

অবশ্য দেড় বছরের বেশি সময় পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও একসঙ্গে সব শ্রেণির ক্লাস শুরু হয়নি। সপ্তাহে দু'দিন ক্লাস করতে পেরেছে তারা। আর ২০২১ ও ২২ সালের এসএসসি, এইচএসসি পরীক্ষার্থী ও নবম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে ছয় দিন ক্লাসে যেতে পেরেছে।

এদিকে করোনাকালে নানা প্রতিকূলতার মাঝেও নিয়মিত হয়েছে শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও এমপিওভুক্তি। বছরজুড়ে বিভিন্ন দাবিতে শিক্ষকদের আন্দোলন, সড়ক দুর্ঘটনায় কয়েক শিক্ষার্থীর মৃত্যু ও শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে রাজপথে নেমে আন্দোলন করার ঘটনা ছিল অন্যতম আলোচিত ইস্যু। অ্যাডহকে গণনিয়োগ দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের বিদায় নেওয়ার ঘটনা বেশ আলোড়ন তুলেছিল। বছর শেষে এসে নভেম্বরে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডাইনিংয়ের ম্যানেজার নিয়োগ নিয়ে ছাত্রলীগের চাপের মুখে এক প্রভোস্ট হৃদরোগে মারা গেলে শিক্ষকরা কর্মবিরতিতে যান। পরে ওই বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। দেশবরেণ্য শিক্ষাবিদ ও নজরুল বিশেষজ্ঞ অধ্যাপক ড. রফিকুল ইসলামের মৃত্যু শিক্ষাবিদ মহলে শোকের দাগ কাটে।

এ বছর শতবর্ষপূর্তি উদযাপন করেছে দেশের শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠাবার্ষিকী ১ জুলাই হলেও করোনার কারণে ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত শতবর্ষপূর্তি উদযাপন করা হয়। এবারই প্রথমবারের মতো রাজধানীর বাইরে নেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। দেশের সাত বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোতে হয় এ পরীক্ষা। ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হয়েছে। এ বছর জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ শিক্ষার্থীকে অটোপাসের ঘোষণা দেয়। সরকার ২০২৩ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নতুন কারিকুলাম চালুর ঘোষণাও দেয় এ বছর। ২০২২ সালের স্কুলের ভর্তিতে বেসরকারি ও বেসরকারি দুই ধরনের প্রতিষ্ঠানেই এবার ডিসেম্বরে কেন্দ্রীয়ভাবে লটারির ব্যবস্থা করে শিক্ষা মন্ত্রণালয়।

বছরের অন্যতম আলোচিত আরেকটি ঘটনা ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার রায়। আদালত এ মামলার ২০ আসামিকে ফাঁসি ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

আরেক আলোচিত ঘটনা ভিকারুননিসা নূন স্কুলের অধ্যক্ষ কামরুন নাহার এবং স্কুলের এক অভিভাবক নেতার মধ্যকার ফোনালাপের অডিও ভাইরাল হওয়া। পরে এক রিটের পরিপ্রেক্ষিতে বিষয়টি তদন্তের নির্দেশ দেন উচ্চ আদালত।

বছরজুড়েই নানা দাবি নিয়ে মাঠে ছিলেন শিক্ষকরা। ৪ সহস্রাধিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ, ইবতেদায়ি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ, এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশের পরিবর্তে পূর্ণাঙ্গ ঈদ বোনাস, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দশম গ্রেড দেওয়া, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি, বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান-প্রধানদের বেতন গ্রেড-৬ করাসহ নানা দাবিতে কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com