শিক্ষায় প্রয়োজন আধুনিক দৃষ্টিভঙ্গি

প্রকাশ: ০১ জানুয়ারি ২২ । ০০:০০ | আপডেট: ০১ জানুয়ারি ২২ । ১০:০৪ | প্রিন্ট সংস্করণ

শোয়েব শাত-ঈল ইভান

দেখতে দেখতে কালের আবর্তে হারিয়ে গেল আরেকটি বছর। নতুন স্বপ্ন ও সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হলো নতুন বছরের। অনেক প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে হাজির হয় নতুন বছর। নতুন হাতছানি নিয়ে উদিত হলো নতুন বছরের সূর্য। নতুনের মধ্যেই থাকে অমিত সম্ভাবনা। সেই সম্ভাবনা বাস্তবে রূপ দিতে সুযোগ করে দেবে নতুন বছর। প্রতিটি সকালই নতুন নতুন কাজের বিপুল উৎসাহ নিয়ে আসে। বিগত দিনের ক্ষতিপূরণের সুযোগ তৈরি করে। অসংগতি, অপূর্ণতা কাটিয়ে ওঠার সুবর্ণ সুযোগ নিয়ে আসে প্রতিটি নতুন ভোর। নতুন বছরও তেমন একটি নতুন ভোর, নতুন সূর্য। পুরো উদ্যমে কাজ শুরু করার আরেকটি সুযোগ এনে দেয় নতুন বছর। ২০২১ আমাদের বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করেছে। করোনা, বন্যা, ক্ষুধার যন্ত্রণা, দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা- সব মিলিয়ে এক অপূরণীয় ক্ষতি হয়ে গেছে আমাদের।

এসব ক্ষতি কাটিয়ে ওঠার প্রত্যয় নিয়ে নতুন বছর শুরু করাই হোক আমাদের প্রতিজ্ঞা। তারুণ্যের উদ্দীপনাই পারে ক্ষতিগ্রস্ত পৃথিবীকে আবার নতুন করে সাজাতে, নতুন করে আরেকটা পৃথিবী গড়তে।

করোনা মহামারির জন্য দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ছিল। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এখনও পুরোপুরিভাবে খোলা হয়নি। যদিও অনলাইনে পাঠদান কার্যক্রম চলছে, তবুও শিক্ষার্থীরা অনেকটা পিছিয়ে পড়েছে। করোনায় অনেক বিশ্ববিদ্যালয়েই সেশনজট সৃষ্টি হয়েছে। বর্তমান শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করতে শিক্ষাক্রম আধুনিকায়ন জরুরি। তাই বর্তমান প্রেক্ষাপটে আমরা শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য বাদ দিয়ে জিপিএ ৫-এর পেছনে দৌড়ানোর যে প্রবণতা দেখতে পাই, সেটা থেকে শিক্ষার্থীদের বের করে এনে যুগোপযোগী জ্ঞান অর্জনের জন্য উৎসাহিত করতে হবে; যেন শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের প্রকৃত লক্ষ্যে পৌঁছাতে পারে। সেদিকে আমাদের নজর দিতে হবে।

কভিডের কারণে নানা সংকটে পড়তে হয়েছে আমাদের চাকরিপ্রত্যাশীদের। ব্যাংক, বিসিএস কিংবা ভালো করপোরেট চাকরিতে আবেদনের সুযোগ হারাতে হয়েছে এই মহামারির কারণে। এর ফলে হতাশার ছাপটাও সবার মধ্যে দেখা যাচ্ছে। সেভাবে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নিয়োগও হয়নি। আর্থিক সংকট, অপর্যাপ্ত ইন্টারনেটের গতি ও সংযোগ থাকায় মহামারিতে অনলাইনে ক্লাস করতে পারেননি বেশির ভাগ ছাত্রছাত্রী। যার ফলে পিছিয়ে পড়েছেন তারা। নতুন বছরে প্রত্যাশা থাকবে, বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধিতে আমূল পরিবর্তন নিয়ে কাজ করবে সংশ্নিষ্ট প্রতিষ্ঠান। নতুন বছরের সূচনায় আমরা প্রত্যাশা করছি, উন্নয়নের স্বার্থে সবাই এক হয়ে দেশের জন্য কাজ করবেন মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিতে। আমাদের ঐক্যবদ্ধ উন্নয়ন পরিকল্পনায় সবার অংশগ্রহণ জরুরি।



লেখক


সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com