ত্বক ভাল রাখতে উপকারী যেসব খাবার

প্রকাশ: ০৪ জানুয়ারি ২২ । ১২:২৫ | আপডেট: ০৪ জানুয়ারি ২২ । ১২:২৫

অনলাইন ডেস্ক

সুস্থ শরীরের পাশাপাশি স্বাস্থ্যেজ্জ্বল ত্বকও সবাই চায়। ত্বক ভালো রাখতে অনেকেই ভরসা রাখেন বাজার চলতি কিছু প্রসাধনীর উপর। কিন্তু সমস্যার সমাধান সবসময় লুকিয়ে থাকে সমস্যার মূলেই। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন, সূর্যের ক্ষতিকারক রশ্মি, বাইরের ধুলোবালির কারণে ত্বক ধীরে দীরে প্রাণহীন হয়ে যায়। বিশেষ করে শীতকালে ত্বক আরও নিস্তেজ হয়ে পড়ে। বাইরে থেকে ত্বকের পরিচর্যার পাশাপাশি ত্বক ভিতর থেকে ভালো রাখতে চাইলে প্রতিদিনের খাদ্যাভাসে পরিবর্তন আনা জরুরি। সেক্ষেত্রে কিছু খাবারের উপর ভরসা রাখতে পারেন।

ডিম : ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, মাল্টি ভিটামিন, এবং লুটেইন রয়েছে। মাল্টি ভিটামিন এবং লুটেইন ত্বকের আর্দ্রতা বজায় রাখে।  এছাড়া প্রোটিন ত্বকের কোষে পুষ্টি জোগায়।

ডার্ক চকলেট : জিঙ্ক, আয়রন ও আরও কিছু প্রয়োজনীয় খনিজে সমৃদ্ধ ডার্ক চকোলেট ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বক করে তোলে সজীব ও উজ্জ্বল। সূর্যরশ্মি থেকে তৈরি হওয়া ত্বকের প্রদাহ কমিয়ে ত্বক করে তোলে কোমল ও মসৃণ।

অ্যাভোকাডো : ভিটামিন সি ও ভিটামিন ই এর সমৃদ্ধ উৎস অ্যাভোকাডো। একজিমা, অ্যালার্জি, ব্রণসহ বিভিন্ন সমস্যা থেকে ত্বক সুস্থ রাখতে খেতে পারেন অ্যাভোকাডো।

বাদাম : বাদামে রয়েছে ভরপুর ভিটামিন বি। এই উপাদান ত্বকের অকালবার্ধক্য প্রতিরোধ করে ত্বক করে তোলে টানটান ও সজীব।

টমেটো : টমেটোতে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। এটি বহুদিন ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। শুধু তাই নয় সূর্যের ক্ষতিকারর রশ্মি থেকেও ত্বক রক্ষা করে টমেটো।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com