ব্রণের দাগ যাচ্ছে না? কী করবেন

প্রকাশ: ০৪ জানুয়ারি ২২ । ১২:৩৮ | আপডেট: ০৪ জানুয়ারি ২২ । ১২:৩৮

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

মুখের সৌন্দর্যের প্রতি সবারই আলাদা টান আছে। দাগহীন, উজ্জ্বল মুখশ্রী পাওয়ার জন্য কতজন কত চেষ্টাই না করেন। তবে সবকিছু বদলে যায় ব্রণের জন্য। এক্ষেত্রে মুখে ছোট ছোট দানা বের হয়, তারপর সেই দানা হয়ে যায় লাল। কারও কারও ক্ষেত্রে আবার সেই জায়গায় জমে যায় পুঁজ।

প্রথমে মুখে এক-দুটো করে বেরতে শুরু করলেও, একটা সময়ের পরে মুখ ভরে যায় ব্রণে। তখন সারা মুখে, নাকে, এমনকী ঘাড়েও এই সমস্যা হতে দেখা যায়। এমন সমস্যার সঙ্গে যারা লড়াই করছেন তারা কেবল শারীরিক নয়, মানসিক সমস্যারও সম্মুখীন হন।

ব্রণ মূলত বয়ঃসন্ধির সমস্যা। এই সময় শরীর বিভিন্ন হর্মোনাল পরিবর্তনের মধ্য দিয়ে যায়। আর এই পরিবর্তনের ফলেই ব্রণের সমস্যা দেখা দেয়।

সাধারণত তেলতেলে ত্বক , সংক্রমণ , মুখে ময়লা ইত্যাদি কারণ ব্রণের ক্ষেত্রে সমস্যা বাড়িয়ে দেয়। তবে অনেকের আবার ব্রণ কমে যাওয়ার পর সেই দাগ রয়ে যায়। এই দাগ হওয়ার পিছনে অন্যতম কারণ হল- ব্রণ নিয়ে খোঁটাখুঁটি। তাই কোনও মতেই ব্রণ খুঁটতে যাবেন না। বরং ব্রণ যেমন আছে থাকতে দিন। নিজে থেকেই ব্রণ চলে যাবে। ব্রণর দাগ তুলতে  ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

কমলালেবুর খোসার পাউডার : এই পাউডারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকে। এছাড়া কমলালেবুর খোসায় থাকা বিভিন্ন উপাদান দাগ তোলার ক্ষেত্রে মারাত্মক ভালো কাজ করে। এক্ষেত্রে কমলালেবুর খোসা ছাড়িয়ে বানিয়ে শুকিয়ে নিন। তারপর সেই খোসার পাউডার বানান। এরপর সেই পাউডার হালকা গরম পানিতে ঢেলে মুখ ধুয়ে নিন। দেখবেন দাগ দূর হয়েছে।

নারকেল তেল
: নারকেল তেলের মধ্যে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এছাড়া এই তেলে ভিটামিন এ এবং কে থাকে।  ব্রণের দাগের জায়গায় নারকেল তেল লাগাতে পারেন। এতে এই সমস্যা অনেকটাই দূর হবে।



© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com