শীতকালে উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ে যেসব কারণে

প্রকাশ: ১১ জানুয়ারি ২২ । ১২:২৮ | আপডেট: ১১ জানুয়ারি ২২ । ১২:২৮

অনলাইন ডেস্ক

শীতকাল এলেই বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগের তীব্রতা বাড়ে। এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, অস্থিসন্ধির ব্যথা, হাঁপানি মতো বেশ কিছু উপসর্গে কাহিল হয়ে পড়েন অনেকেই। এমনই একটি সমস্যা হল উচ্চ রক্তচাপের সমস্যা।

শীতকালে পরিবেশের তাপমাত্রা কমে যাওয়ার ফলে মানবদেহের শিরা ও ধমনীগুলি সংকুচিত হয়ে আসে। এর ফলে দেহের উষ্ণতা বজায় রাখা, রক্ত সঞ্চালন সঠিক রাখা এবং দেহের বিভিন্ন অঙ্গে রক্ত সরবরাহ করতে অতিরিক্ত শক্তি প্রয়োগ করতে হয় শরীরকে। আর এই কারণেই শীতকালে আশঙ্কাজনকভাবে বেড়ে যেতে পারে রক্তচাপ। এর ফলে হৃদরোগজনিতা জটিলতারও আশঙ্কা দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, ষাটোর্ধ্ব মানুষদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। পাশাপাশি শীতকালে শরীরচর্চার অভাব, অলসতা বাড়ার কারণেও রক্তচাপ বাড়তে পারে। অনেক ক্ষেত্রেই শীতকালে অতিরিক্ত মেদ জমে শরীরে, যা উচ্চ রক্তচাপ বৃদ্ধির অন্যতম কারণ। উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। এছাড়াও এই সময়ে রক্তচাপ নিয়ন্ত্রণে ঘরোয়া কিছু সমাধানও অনুসরণ করতে পারেন। যেমন-

১. শীতকালে চাঙ্গা থাকতে অনেকেই অতিরিক্ত অ্যালকোহল পান করেন। কিন্তু এই সময় অতিরিক্ত অ্যালকোহল পান করলে শরীরের তাপমাত্রা আচমকাই কমে যেতে পারে। এর ফলে দেহের অভ্যন্তরীণ মূল তাপমাত্রা কমে যায়, আরও সংকুচিত হয় রক্তনালী। যার ফলে রক্তচাপ  বৃদ্ধি পায়।

২. শীতকালে বারবার কফি খাওয়াও ডেকে আনতে পারে সমস্যা। রক্তচাপের সমস্যা থাকলে দিনে দু’বারের বেশি কফি না খাওয়াই উটিত।

৩. শীত থেকে বাঁচতে অনেকেই ভারী শীতের পোশাক গায়ে চাপান। মনে রাখবেন, একটি মোটা শীতপোশাকের বদলে তুলনামূলক ভাবে পাতলা একাধিক পোশাক পরা শরীরের পক্ষে ভাল।

৪. উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে সঠিক খাদ্যাভ্যাসও অত্যন্ত উপযোগী । শীতকালে রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করতে শীতকালীন বিভিন্ন শাক সব্জি খাওয়া যেতে পারে। শীতের বিভিন্ন ফল, অল্প স্নেহপদার্থ যুক্ত বা স্নেহ পদার্থহীন দুগ্ধজাত খাবার খেতে পারেন।

৫. যারা নিয়মিত শরীর চর্চা করেন, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তাদের এই সময়টুকু একটু অতিরিক্ত সতর্ক থাকতে হবে। অযথা বাড়ির বাইরে গিয়ে শরীরচর্চা না করাই ভালো। খেয়াল রাখবেন যেন অতিরিক্ত পরিশ্রমে দেহের উপর চাপ না পড়ে। অনেক ক্ষেত্রেই দেখা যায় অতিরিক্ত শরীরচর্চার ফলে বাইরের তাপমাত্রা ও শরীরের অভ্যন্তরীণ গড় তাপমাত্রা মধ্যে আচমকাই ভারসাম্য হারিয়ে যায়। এই তারতম্য হেরফেরের কারণেও হৃদরোগের আশঙ্কা বাড়ে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com