গুমের শিকার ব্যক্তিদের পরিবারকে হয়রানি অমানবিকতা: মান্না

প্রকাশ: ১৩ জানুয়ারি ২২ । ১৯:৫০ | আপডেট: ১৩ জানুয়ারি ২২ । ১৯:৫০

সমকাল প্রতিবেদক

মাহমুদুর রহমান মান্না

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকারের নির্দেশে রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থা গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের বাড়িতে গিয়ে কিংবা তাদের থানায় নিয়ে সাদা কাগজে জোর করে সই করানোসহ বিভিন্নভাবে হয়রানি করছে। সরকারের এই আচরণ নির্লজ্জতা এবং নিষ্ঠুর অমানবিকতার বহিঃপ্রকাশ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মান্না এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, সম্প্রতি জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসেপিয়ারেন্সেস কর্তৃক বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ এবং তাদের ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের ওপর চাপ প্রয়োগের পর থেকে সরকার এ ধরনের ঘটনা তৈরি করছে। 

‘বর্তমান ক্ষমতাসীন অবৈধ ভোট ডাকাত সরকার ২০০৯ সাল থেকে ব্যাপকভাবে গুম-খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড শুরু করে। ২০১৪ সালের ভোটারবিহীন নির্বাচন এবং ২০১৮ সালের মধ্যরাতের ভোট ডাকাতির নির্বাচনকে কেন্দ্র করে এই গুম খুনের ঘটনা আরও বেড়ে যায়। বর্তমানে সরকার এসব গুমের ঘটনাকে বৈধতা দিতে পুনরায় গুমের শিকার হওয়া পরিবারের প্রতি অমানবিক, নিষ্ঠুর ও বর্বরোচিত আচরণ শুরু করেছে’, বলা হয় বিবৃতিতে।

বিবৃতিতে মান্না আরও বলেন, সম্প্রতি এ রকম একটি ঘটনা ঘটেছে রাজধানীর সবুজবাগ থানায়। এ ব্যাপারে গুমের শিকার হওয়া ব্যক্তির ভাই মোহাম্মদ জাহিদ খান গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন। সেখানে উল্লেখ করা হয়েছে— তার ভাইকে গত ২০১৩ সালের ৭ ডিসেম্বর বাড়ি থেকে আইনশৃঙ্খখলা রক্ষাকারী বাহিনীর পরিচয় তুলে নিয়ে যাওয়া হয়। গত ১০ জানুয়ারি  সবুজবাগ থানা থেকে ৮ থেকে ১০ জন পুলিশ এসে তার বাবার কাছ থেকে একটি লিখিত কাগজে সই নেওয়ার জন্য চাপ দেয়। যেখানে গুমের শিকার হওয়া ব্যক্তি নিজে আত্মগোপন করেছেন এমন বিষয় উল্লেখ করা হয়।

নাগরিক ঐক্যের এ সভাপতি সরকারের অমানবিক আচরণ বন্ধের দাবি জানিয়ে বলেন,  গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের প্রতি এ ধরনের অমানবিক আচরণ বন্ধ করার দাবি জানাচ্ছি। সারা পৃথিবীতে আজ এই সরকার স্বৈরাচারী, ফ্যাসিবাদী হিসেবে প্রমাণিত। এই অমানবিকতা, নিষ্ঠুরতা বন্ধ করা না হলে সরকারকে চরম মূল্য দিতে হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com