সুন্দরবনে পর্যটকবাহী লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশ: ১৩ জানুয়ারি ২২ । ২১:৪৮ | আপডেট: ১৩ জানুয়ারি ২২ । ২১:৪৮

খুলনা ব্যুরো

প্রতীকী ছবি

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় খুলনা থেকে সুন্দরবনে পর্যটকবাহী লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে এ সিদ্ধান্ত। হঠাৎ এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন ট্যুর অপারেটর ও পর্যটকরা।

বিআইডব্লিউটিএ খুলনার উপপরিচালক মো. আবদুর রাজ্জাক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, 'করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বাড়ায় খুলনা থেকে সুন্দরবন ভ্রমণ, বনভোজন, শিক্ষা সফর, নৌভ্রমণ, নৌবিহারে পর্যটকবাহী নৌযান ও লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হলো। সে অনুযায়ী পর্যটকবাহী সব নৌযানকে ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুন্দরবন ভ্রমণসহ অন্যান্য ভ্রমণ স্থানে সাময়িকভাবে চলাচল করা থেকে বিরত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।'

এ ব্যাপারে উপপরিচালক আবদুর রাজ্জাক সমকালকে জানান, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশ দেওয়া হয়েছে। তবে খুলনা থেকে যাত্রীবাহী লঞ্চগুলো ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে।

এ ব্যাপারে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের (টোয়াস) সাধারণ সম্পাদক নাজমুল আযম ডেভিড বলেন, বুধবার বিকেলে তারা এ সংক্রান্ত চিঠি পান। মাত্র এক দিনের নোটিশে এ ধরনের নির্দেশনা দেওয়ায় ট্যুর অপারেটররা বিপাকে পড়েছেন। এ সিদ্ধান্ত বহাল থাকলে ট্যুর অপারেটররা আর্থিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন। কারণ এখন সুন্দরবনে পর্যটনের ভরা মৌসুম।

তিনি আরও জানান, ইতোমধ্যে ট্যুর অপারেটরদের পক্ষ থেকে বিআইডব্লিউটিএর চেয়ারম্যানের সঙ্গে কথা বলা হয়েছে। তাকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানানো হয়েছে। তিনি ট্যুর অপারেটরদের কথাগুলো লিখিতভাবে তাকে জানাতে বলেছেন। সে অনুযায়ী বিআইডব্লিউটিএর চেয়ারম্যানকে চিঠি দেওয়া হচ্ছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com