ঢাকার রাস্তায় ইচ্ছামতো ভাড়া আদায় উবারের

প্রকাশ: ১৩ জানুয়ারি ২২ । ২২:২২ | আপডেট: ১৩ জানুয়ারি ২২ । ২২:২২

অনলাইন ডেস্ক

সরকারি নীতিমালা লঙ্ঘন করে ঢাকার রাস্তায় অতিরিক্ত ভাড়া আদায় করছে রাইড শেয়ারিং সার্ভিস উবার। এ সার্ভিসের ক্ষেত্রে ২০১০ সালের ট্যাক্সিক্যাব নীতিমালায় বর্ণিত ভাড়ার হার প্রযোজ্য হওয়ার কথা। ওই নীতিমালা অনুসারে বর্ধিত চাহিদার কারণে অতিরিক্ত ভাড়া নেওয়ার বিধান নেই। 

কিন্তু ঢাকায় প্রায় ২৪ ঘণ্টায়ই উবার সার্ভিসে 'ফেয়ার আর স্লাইটলি হায়ার ডিউ টু ইনক্রিজড ডিমান্ড' বা 'বর্ধিত চাহিদার কারণে ভাড়া কিছুটা বেশি' নোটিশ দিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। বর্ধিত চাহিদা দেখিয়ে অতিরিক্ত ভাড়া আদায় নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

আর উবারের মুখপাত্র বলছেন, যাত্রী ও চালকের অবস্থানের দূরত্ব, যানজট সবকিছুর ওপর ভিত্তি করে উবারের নিজস্ব পদ্ধতির অ্যালগরিদম অনুযায়ী প্রথমে সম্ভাব্য ভাড়া দেখায়। এ ক্ষেত্রে নীতিমালার ব্যত্যয় হচ্ছে কিনা, তার কোনো জবাব তিনি দেননি।

এদিকে চালকরা অভিযোগ করেছেন, উবার বর্তমানে চালকদের কাছ থেকে ২৫ শতাংশ হারে কমিশন আদায় করছে। ভ্যাট ও অন্যান্য কর মিলিয়ে প্রায় ৩০ শতাংশই কেটে রাখা হচ্ছে। ফলে উবারের চালকদের আয়ও কমে গেছে।

আলোচনা করেছেন সমকালের বিশেষ প্রতিনিধি রাশেদ মেহেদী ও সহ-সম্পাদক রিফাত তাসনুভা

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com