বিবাদ দূর করে কাজের পরিবেশ তৈরি করব: নিপুণ

প্রকাশ: ১৪ জানুয়ারি ২২ । ১৩:১৬ | আপডেট: ১৫ জানুয়ারি ২২ । ১৪:৪৫

অনিন্দ্য মামুন

চিত্রনায়িকা নিপুণ। আসছে ২৮ জানুয়ারি বিএফডিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন  তিনি। নির্বাচনে অংশ নেওয়া এবং নির্বাচন-পরবর্তী পরিকল্পনা নিয়ে কথা হয় তার সঙ্গে

যে লক্ষ্য পূরণ ও ভাবনা নিয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে অংশ নিচ্ছেন, সে সম্পর্কে জানতে চাই?

চলচ্চিত্রের শিল্পীদের অনুদানের টাকায় নয়, কাজের ব্যবস্থা করে দিয়ে আর্থিকভাবে উন্নয়নের ব্যবস্থা করব। প্রত্যেক শিল্পীর আত্মমর্যাদা আছে। সেটাকে আমরা সম্মান জানিয়েই তাদের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটাব। পাশাপাশি শিল্পীদের মধ্যকার দ্বন্দ্ব ও বিবাদ দূর করে কাজের পরিবেশ তৈরি করব। এফডিসিতে প্রধানমন্ত্রীকে আনার চেষ্টা করব।

বিগত নির্বাচনের পর শিল্পীদের প্রত্যাশা কতটুকু পূরণ হয়েছে?

গত মেয়াদে শিল্পী সমিতির দায়িত্বে যারা আছেন, তারা করোনা মহামারির সময় বিভিন্ন শিল্পীর বিপদে পাশে থেকেছেন। কমবেশি সাহায্যের হাত বাড়িয়েছেন। এর বাইরেও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৮৪ সদস্যকে ওই কমিটি রাস্তায় নামিয়ে দিয়েছে। তাদের খবর কমিটি রাখেনি। ফলাও করে সাহায্যের বিষয়টি প্রচার করা হয়, শিল্পীরা দুস্থ হিসেবে পরিচিত হয়েছে। বিষয়গুলো ঠিক হয়নি।

চলচ্চিত্রের উন্নয়ন শিল্পী সমিতির লক্ষ্য নয়: জায়েদ খান

চলচ্চিত্র শিল্পের সংকট মোকাবিলায় সমিতি কতটুকু ভূমিকা রাখতে পারবে বলে আপনার ধারণা?

শিল্পীদের সংকট মোকাবিলায় শিল্পী সমিতির অনেক ভূমিকা নেওয়ার সুযোগ আছে। শুধু শিল্পী নয়, পুরো সিনেমা ইন্ডাস্ট্রির সংকট নিরসনেও শিল্পী সমিতির কার্যকর ভূমিকা থাকতে হবে। মনে রাখতে হবে, সিনেমা আছে বলেই আমরা শিল্পী। আর শিল্পী আছে বলে শিল্পী সমিতি। তাই শিল্পী সমিতির সব দিকেই নজর রাখতে হবে। সিনেমা যদি না থাকে, তাহলে এসব শিল্পী সমিতিরও কোনো মূল্য থাকবে না।

নির্বাচনে যেসব প্রতিশ্রুতি দিয়েছেন তার বাস্তবায়ন সম্ভব?

মানুষ চেষ্টা করলে সব পারে। আমরাও চেষ্টা করব শিল্পীদের ভাগ্য ফেরাতে, শিল্পীদের মান-সম্মান নিয়ে বেঁচে থাকতে, সহায়তা করতে, তাদের মধ্যকার বিবাদ মিটিয়ে কাজের পরিবেশ তৈরি করে দিতে, আর্থিকভাবে অসচ্ছল শিল্পীদের কাজের মাধ্যমে সুন্দরভাবে বাঁচার ব্যবস্থা করে দিতে। পাশাপাশি আমরা শিল্পী সমিতির উদ্যোগে বছরে অনেকগুলো সিনেমা নির্মাণের চেষ্টা করব।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com