চলচ্চিত্রের উন্নয়ন শিল্পী সমিতির লক্ষ্য নয়: জায়েদ খান

প্রকাশ: ১৪ জানুয়ারি ২২ । ১৬:০৩ | আপডেট: ১৪ জানুয়ারি ২২ । ১৬:০৭

বিনোদন প্রতিবেদক

আসছে ২৮ জানুয়ারি বিএফডিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন জায়েদ খান। বিগত দুই মেয়াদে একই পদে দায়িত্ব পালন করেছেন তিনি। নির্বাচনে অংশ নেওয়া এবং নির্বাচন-পরবর্তী পরিকল্পনা নিয়ে সমকালের সঙ্গে কথা বলেছেন তিনি

যে লক্ষ্য পূরণ ও ভাবনা নিয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে অংশ নিচ্ছেন, সে সম্পর্কে জানতে চাই?

বিগত দুই মেয়াদেই আমি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে ছিলাম। এবারের নির্বাচনে আমার মূল লক্ষ্য হচ্ছে, ভূমিহীন শিল্পীদের জন্য বাসস্থানের ব্যবস্থা করা। এবার শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হলে তাদের জন্য বাসস্থানের বিষয়ে বেশি গুরুত্ব দেব। এটার বাস্তবায়ন করাই আমার মূল লক্ষ্য বলতে পারেন।

বিগত নির্বাচনের পর শিল্পীদের প্রত্যাশা কতটুকু পূরণ হয়েছে?

গতবার আমরা নির্বাচনের আগে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা সবই প্রায় পূরণ করেছি। পারিনি শুধু একটি কাজ। সেটা ভূমিহীন শিল্পীদের বাসস্থানের ব্যবস্থা করা। তবে এটা এ মেয়াদে জয়লাভ হলে অবশ্যই পূরণ করব।

চলচ্চিত্র শিল্পের সংকট মোকাবিলায় সমিতি কতটুকু ভূমিকা রাখতে পারবে বলে আপনার ধারণা?

অনেকেই শিল্পী সমিতি নিয়ে ভুল বুঝে থাকেন। মনে করেন শিল্পী সমিতি চলচ্চিত্রের উন্নয়নে ভূমিকা রাখে। আসলে এ প্রতিষ্ঠানের লক্ষ্য কিন্তু চলচ্চিত্রের উন্নয়ন নয়, শিল্পীদের উন্নয়ন। শিল্পীদের নানা সংকটে ও শিল্পীদের স্বার্থ রক্ষায় শিল্পী সমিতি পাশে থাকবে- এটাই লক্ষ্য। এ লক্ষ্য নিয়েই রাজ্জাক, আলমগীর ও ফারুক ভাইয়েরা এ সমিতি তৈরি করেছেন। শিল্পীদের মধ্যকার সংকট ও সমস্যা নিরসনে শিল্পী সমিতির ভূমিকা রাখার সুযোগ আছে। আবার সীমাবদ্ধতাও আছে।

নির্বাচনে যেসব প্রতিশ্রুতি দিয়েছেন, তার বাস্তবায়ন কতটুকু সম্ভব?

আমরা খুব বেশি প্রতিশ্রুতি দেইনি। তবে আমরা চাই সব শিল্পী ভালো থাকুক। সেই ভালো থাকার জন্য যা যা করার দরকার সেটা শিল্পী সমিতির নেতৃত্বে আসার পর পর্যায়ক্রমে করছি। করোনার সময় কবরী ম্যাডাম ও সাদেক বাচ্চু মারা গেলে আমি ও মিশা ভাই নিজে কাঁধে করে লাশ কবর দিতে নিয়ে গেছি। করোনা মহামারির সময় আমাদের কিছু সহশিল্পী অসহায় হয়ে পড়েছিলেন। তারা মানুষের কাছে হাত পাততেও পারছিলেন না, তাদের সহায়তা করেছি। অনেকের বাসা ভাড়া আমরা দিয়ে দিয়েছি। প্রধানমন্ত্রীর কাছে থেকে শিল্পীদের জন্য শিল্পী কল্যাণ ফান্ড এনেছি। ইচ্ছে করলে শিল্পীদের কল্যাণে সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করা সম্ভব।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com