বিচারপতি টি এইচ খান আর নেই

প্রকাশ: ১৬ জানুয়ারি ২২ । ২০:০৭ | আপডেট: ১৬ জানুয়ারি ২২ । ২০:০৭

সমকাল প্রতিবেদক

প্রবীণ আইনজীবী সাবেক বিচারপতি মো. তাফাজ্জল হোসেন (টিএইচ) খান মারা গেছেন। (ইন্নালিল্লাহে...রাজেউন)। 

তার ছেলে আইনজীবী আফজাল এইচ খান সমকালকে জানান,রোববার বিকেল ৫টায় রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ১০২ বছর। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা বিশিষ্ট আইনজীবী টিএইচ খানকে গুরুতর অসুস্থ অবস্থায় গত রোববার সকালে কল্যাণপুরে এই হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মারা যান।

টিএইচ খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। 

আফজাল এইচ খান জানান, সোমবার বেলা সাড়ে ১১টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মরহুমের নামাজের জানাযা শেষে তার গ্রামের বাড়ি ময়মনসিংহের হালুয়াঘাটে দাফন করা হবে।

বিচারপতি টিএইচ খান ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪০ সালে ম্যাট্রিকুলেশন পাস করেন এবং ১৯৪২ সালে ইন্টারমিডিয়েট এবং ১৯৪৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন। ১৯৪৭ সালে আইন পেশায় যোগ দেন তিনি। আইন পেশা ছাড়াও প্রথম জীবনে পাবনা এডওয়ার্ড কলেজ, ঢাকার জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন ও আইন বিষয়ে অধ্যাপনা করেন তিনি।

টিএইচ খান ১৯৬৮ সালে তদানীন্তন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগদান করেন। চার বছর পর ১৯৭৩ সালে পুনরায় আইন পেশায় ফিরে আসেন। ১৯৭৪ ও ১৯৯৪ সালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন। ১৯৭৯ সালের বিএনপি থেকে এমপি নির্বাচিত হয়ে ১৯৮১ সালের ১৫ নভেম্বর আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

বিচারপতি টিএইচ খান ১৯৯২ সাল থেকে ২০১১সাল পর্যন্ত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বিএনপির প্রথম ভাইস চেয়ারম্যানও ছিলেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শোক

বিশিষ্ট আইনজ্ঞ টিএইচ খানের মৃত্যুতে শোক জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। 

সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল রোববার গণমাধ্যমে দেয়া এক শোকবার্তায় বলেন, বিচারপতি টিএইচ খানের মৃত্যুতে আইন অঙ্গণের অপূরণীয় ক্ষতি হয়ে গেছে। তিনি মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com