আবরার হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সেতুর আপিল

প্রকাশ: ১৯ জানুয়ারি ২২ । ১৬:৫৫ | আপডেট: ১৯ জানুয়ারি ২২ । ১৬:৫৫

সমকাল প্রতিবেদক

সুপ্রিম কোর্টের ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এসএম মাহমুদ সেতু খালাস চেয়ে আপিল দায়ের করেছেন। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সেতুর পক্ষে আইনজীবী জামিউল হক ফয়সাল ও ব্যারিস্টার শারমিন আক্তার শিউলী এ আপিল করেন।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে আবরারকে তার কক্ষ থেকে ডেকে নিয়ে যাওয়া হয়। এরপর বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী তাকে পিটিয়ে হত্যা করেন। এ ঘটনায় পরদিন রাজধানীর চকবাজার থানায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন।

পরে ২১ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর একই বছরের ১৩ নভেম্বর এ মামলায় ২৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে গোয়েন্দা (ডিবি) পুলিশ। এরই ধারাবাহিকতায় গতবছরের ৮ ডিসেম্বর চাঞ্চল্যকর এ মামলার রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান।

রায়ে ২০ জনকে মৃত্যুদণ্ড ও পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এরপর ৬ জানুয়ারি বিধি অনুযায়ী ২০ আসামির মৃত্যুদণ্ড অনুমোদন সংক্রান্ত ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠান বিচারিক আদালত। এরমধ্যেই রায়ের বিরুদ্ধে পৃথক আপিল করলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত এসএম মাহমুদ সেতু।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com