র‌্যাবের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবে জাতিসংঘ: ব্রিফিংয়ে মুখপাত্র

প্রকাশ: ২২ জানুয়ারি ২২ । ০১:১১ | আপডেট: ২২ জানুয়ারি ২২ । ০১:১৪

অনলাইন ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত র‌্যাবকে শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার দাবির বিষয়টি 'গুরুত্বের সঙ্গে দেখা হবে' বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র। ১২টি মানবাধিকার সংগঠনের দাবির বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিকের কাছে এক সাংবাদিক মানবাধিকার সংগঠনগুলোর বিষয়টি উল্লেখ করে জানতে চান, এ বিষয়ে জাতিসংঘ কি উদ্বিগ্ন? অথবা জাতিসংঘ কি কোনো পদক্ষেপের কথা ভাবছে?

জবাবে মুখপাত্র বলেন, 'আমরা কেবলই খবরটি জানতে পেরেছি। আমরা অবশ্যই বিষয়টি দেখব। আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, জাতিসংঘের একটি কঠোর মানবাধিকার নীতি রয়েছে, যা প্রতিটি দেশের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। আমরা অবশ্যই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখব।'

র‌্যাবকে শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের প্রধানের কাছে চিঠি দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক ১২টি মানবাধিকার সংস্থা। এই মানবাধিকার সংস্থাগুলো গুম, হত্যাসহ র‌্যাবের নির্যাতনের ঘটনা নথিভুক্ত করেছে। জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরাও নির্যাতন, গুম এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে র‌্যাব সদস্যদের জড়িত থাকার অভিযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

সম্প্রতি র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন থেকেই র‌্যাবের কঠোর সমালোচনা করে আসছে। তবে সরকার তা নাকচ করে দিয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com