‘গোল্ড ব্যাংক’ গঠন করার দাবি স্বর্ণ ব্যবসায়ীদের

প্রকাশ: ২৫ জানুয়ারি ২২ । ২২:২৭ | আপডেট: ২৫ জানুয়ারি ২২ । ২৩:২৬

সমকাল প্রতিবেদক

স্বর্ণখাতের ব্যবসায়ীদের জন্য একটি 'গোল্ড ব্যাংক' গঠন করার দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। 

মঙ্গলবার রাজধানীর পান্থপথে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেপে বাজুসের নতুন অফিস উদ্বোধন অনুষ্ঠানে এ দাবি জানান সংগঠনের সভাপতি সায়েম সোবহান আনভীর।

বাজুসের এই দাবির পরিপ্রেক্ষিতে অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, গোল্ড ব্যাংক স্থাপনের জন্য ব্যবসায়ীদের থেকে লিখিত প্রস্তাবনা পেলে তা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে। 

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, পাকিস্তানের চেয়ে সব সূচকে এখন এগিয়ে রয়েছে বাংলাদেশ। এ দেশের স্বর্ণ কারিগররা সারা বিশ্বে সমাদৃত। হাতে সুনিপুণ কাজ করার মত বহু দক্ষ কারিগর রয়েছে। তাদের কাজে লাগাতে হবে। রপ্তানি বাণিজ্য বাড়াতে ব্যবসায়ীদের সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে।

বাজুস সভাপতি বলেন, গোল্ড ব্যাংক স্থাপন করা এখন সময়ের দাবি। এই ব্যাংক হলে ব্যবসায়ীরা সহজে স্বর্ণ কিনতে পারবেন। আমদানির প্রয়োজন হবে না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহায়তা দরকার। তিনি বলেন, ভবিষ্যতে আমদানি নয়, রপ্তানিমুখী হতে হবে জুয়েলারি শিল্পের উদ্যোক্তাদের। সরকার চাইলে এই খাত আরও এগিয়ে যাবে। এজন্য প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ সহযোগিতা দরকার।

বিশেষ অতিথির বক্তব্যে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, দেশে স্বর্ণ পরিশোধনাগার স্থাপন করা হয়েছে। যা যুগান্তকারী পদক্ষেপ। এক সময় পোশাক শিল্পের মত স্বর্ণ শিল্পেরও প্রসার ঘটবে। করোনায় বিশ্বের অন্যান্য দেশের ব্যবসায়ীরা যখন হতাশ তখন বাংলাদেশের ৯৯ শতাংশ উদ্যোক্তা নির্বিঘ্নে ব্যবসা করতে পারছেন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে তিনি বলেন, তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তিনি বেঁচে থাকলে অনেক আগেই গোল্ড ব্যাংক স্থাপন করা হয়ে যেত।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com