মিলিয়ন ডলারের উত্তর 'বাংলাদেশ'

প্রকাশ: ২৭ জানুয়ারি ২২ । ২২:৪৭ | আপডেট: ২৭ জানুয়ারি ২২ । ২২:৪৭

সমকাল ডেস্ক

জয়ী রোন তালমা ও রানার আপ অ্যামি স্নাইডার - সংগৃহীত

"কোন দেশের নামের শেষে ইংরেজি 'এইচ' বর্ণটি রয়েছে?" -এমন একটি প্রশ্নের উত্তর দিয়ে মিলিয়ন ডলার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের শিকাগোর লাইব্রেরিয়ান রোন তালমা। একই সঙ্গে হয়েছেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি শো 'জিওপার্ডি'র নতুন চ্যাম্পিয়ন।

প্রশ্নের উত্তর কী হবে, ধারণা করতে পারেন? নামের শেষে ইংরেজি 'এইচ' বর্ণটি রয়েছে এমন দেশ পৃথিবীতে একটিই আছে- বাংলাদেশ।

অনুষ্ঠানে এই একটি প্রশ্নের উত্তরের জন্যই মিলিয়ন ডলার পুরস্কার নির্ধারিত ছিল। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে আসার আগে আরও অনেক ডলার জিতেছেন তালমা।

মিলিয়ন ডলার এ প্রশ্নের পর্বে তালমার সঙ্গে প্রতিযোগিতার মঞ্চে ছিলেন আলোচিত ট্রান্সজেন্ডার নারী অ্যামি স্নাইডার। ৪২ বছর বয়সী এ নারী একজন শখের প্রতিযোগী। শুধু 'জিওপার্ডি'র মঞ্চ থেকেই এ পর্যন্ত তিনি ৪০ বার পুরস্কার ছিনিয়ে নিয়েছেন। তবে গত বুধবার শেষ রক্ষা হয়নি। বাংলাদেশ নিয়ে প্রশ্নের মারপ্যাঁচে রোন তালমার কাছে হেরে যান তিনি। ট্রান্সজেন্ডার হওয়ায় তার অবস্থানকে চ্যালেঞ্জ করে অনুষ্ঠান থেকে তাকে বাদ দেওয়ার দাবি করেছিল বিরোধীরা। তবে অনুষ্ঠানের আয়োজকরা এ দাবিতে কান দেননি।

১৯৬৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের টেলিভিশনে জিওপার্ডি প্রচারিত হয়ে আসছে। এটিতে প্রতিযোগীরা বিভিন্ন প্রাসঙ্গিক সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর দিয়ে অর্থ জিতে নেন। অনুষ্ঠানটি জনপ্রিয় কানাডিয়ান উপস্থাপক অ্যালেপ ট্রেবেক উপস্থাপনা করতেন। টানা ৩৬ বছর শোটি হোস্ট করার পর ২০২০ সালে ক্যান্সারে মারা যান তিনি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com