বঙ্গবন্ধু সাফারি পার্কে আরও ১ জেব্রার মৃত্যু

প্রকাশ: ২৯ জানুয়ারি ২২ । ১৫:৫৯ | আপডেট: ২৯ জানুয়ারি ২২ । ১৬:৩২

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অসুস্থ দুটি জেব্রার মধ্যে একটির মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে ১০ জেব্রার মৃত্যু হল। সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার দুপুরে দুটি জেব্রার অসুস্থ হওয়ার খবর জানিয়েছিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সে দুটির একটি মারা গেছে। 

শ্রীপুরের এই সাফারি পার্কে এখন ২১টি জেব্রা রয়েছে, তার মধ্যে এক অসুস্থ। অসুস্থ জেব্রার চিকিৎসায় আবারও মেডিকেল বোর্ড সভায় বসছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা এবং এধরনের অসুস্থতার কারণ উদঘাটনে এর আগেও মেডিকেল বোর্ডের সদস্যরা সাফারি পার্কে জরুরি সভায় মিলিত হয়েছিলেন। এই বোর্ডের পরামর্শ মতো প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছে কর্তৃপক্ষ।

মেডিকেল বোর্ডে রয়েছেন, জাতীয় চিড়িয়াখানার অবসরপ্রাপ্ত কিউরেটর এবি এম শহীদুল্লাহ, ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকুল আলম, অধ্যাপক আবু হাদি মো. নুর আলী খান এবং সাফারি পার্কের ভেটারেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন।

বিশেষজ্ঞ হিসেবে সভায় ছিলেন কেন্দ্রীয় ভেটারেনারি হাসপাতালের পরিচালক ড. শফিউল আহাদ সরদার (স্বপন) এবং কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম আজম চৌধুরী (টুলু)।

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে কারণ হিসেবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ। তবে প্রকৃত কারণ উদঘাটন এবং করণীয় ঠিক করতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

>>বঙ্গবন্ধু সাফারি পার্কে আরও ২ জেব্রা অসুস্থ

>>দুঃখ প্রকাশ করে ৯ জেব্রার মৃত্যুর কারণ জানতে চাইলেন প্রধানমন্ত্রী

>>গাজীপুরে ২০ দিনে ৯ জেব্রার মৃত্যু, কারণ জানে না কর্তৃপক্ষ

>>নিজেদের মধ্যে মারামারি ও ব্যাকটেরিয়া সংক্রমণে ৯ জেব্রার মৃত্যু: পার্ক কর্তৃপক্ষ

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com