শাওনের মৃত্যুতে বাঘশূন্য রংপুর চিড়িয়াখানা

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২২ । ২০:৪৩ | আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২২ । ২০:৪৩

রংপুর অফিস

রংপুর চিড়িয়াখানায় বাঘিনী শাওনের মৃত্যু

রংপুর চিড়িয়াখানায় বাঘিনী শাওনের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে ওই বাঘিনী খাঁচার মধ্যে মারা যায়। এতে রয়েল বেঙ্গল টাইগার শূন্য হলো রংপুর চিড়িয়াখানা। 

শনিবার বিকেলে রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর মো. আমবার আলী তালুকদার জানান, বন্দী অবস্থায় একটি বাঘের গড় আয়ু ১৫ থেকে সর্বোচ্চ ১৮ বছর। বাঘিনী শাওনের বয়স হয়েছিল ১৮ বছর ৭ মাস ৫ দিন। বার্ধক্যজনিত কারণে ২১ দিন ধরে অসুস্থ ছিল। খাওয়া-দাওয়া বন্ধ করে দেয়ায় দুর্বল হয়ে পড়েছিল। শুক্রবার ঝড় ও বৃষ্টিতে শাওন আরও কাহিল হয়ে যায়। শুক্রবার রাত ১০টার দিকে মারা যায়। 

শুক্রবার রাতেই বিভাগীয় পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. নাজমুল হুদার উপস্থিতিতে ময়নাতদন্ত শেষে চিড়িয়াখানাতেই পরিবেশসম্মতভাবে মাটিতে পুঁতে রাখা হয়েছে। 

২০১০ সালে রংপুর চিড়িয়াখানায় শাওনকে আনা হয়। শাওনের জন্ম ২০০৩ সালের ৩০ জুন। প্রাথমিক ময়নাতদন্তে বার্ধক্যজনিত কারণে শাওনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। 

এছাড়া মৃত্যুর কারণ অনুসন্ধানে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সিরাজুল হককে সভাপতি করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com