বর্তমান ইসির শেষ নির্বাচনে সাত ইউপিতে চলছে ভোট

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২২ । ১০:৪২ | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২২ । ১৩:১৪

সমকাল প্রতিবেদক

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চর জব্বার ইউনিয়নের একটি কেন্দ্রে ভোটারদের লাইন-সমকাল

অষ্টম ধাপে দেশের পাঁচ উপজেলার সাত ইউনিয়ন পরিষদে (ইউপি) চলছে ভোট গ্রহণ। বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয় যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশনের অধীনে এটিই শেষ নির্বাচন। এ কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। 

যেসব ইউনিয়নে ভোট হচ্ছে সেগুলো হলো- নোয়াখালীর হাতিয়া উপজেলার সুখচর ও নলচিরা ইউনিয়ন, সুবর্ণচর উপজেলার চর জব্বার ও চর জুবলি ইউনিয়ন, ঢাকার কেরানীগঞ্জ উপজেলার তারানগর ইউনিয়ন, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শ্রীফলতলী ইউনিয়ন ও ঝিনাইদহের শৈলকূপা উপজেলার নিত্যানন্দপুর ইউনিয়ন।

আজ আটটি ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা ছিল। সীমানা জটিলতা এবং ভোটার সংক্রান্ত মামলায় হাইকোর্টের স্থগিতাদেশের কারণে ভোলার লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নে ভোট হচ্ছে না।  

দেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৫৭১টি। এরই মধ্যে ৪ হাজারের বেশি ইউপিতে ভোট হয়েছে। এবার ইউনিয়ন পরিষদের নির্বাচন শুরু হয় গত বছরের ২১ জুন। প্রথম ধাপে দুই দফায় ৩৬৯ ইউপিতে এবং দ্বিতীয় ধাপে ৮৩৩ ইউপিতে ভোট হয়।

এর আগে সংঘাত ও সহিংসতার মধ্য দিয়ে শেষ হয়েছে ইউনিয়ন পরিষদ ভোটের সপ্তম ধাপ। বিএনপির বর্জনের মধ্যে ইউপি ভোটের শুরু থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের টক্কর চলছিল।

প্রথম ধাপে নৌকার প্রার্থীরা এগিয়ে থাকলেও ব্যবধান কমতে কমতে চতুর্থ ধাপে প্রায় সমান হয়েছিল। কিন্তু পঞ্চম ধাপে এসে স্বতন্ত্র প্রার্থীরা নৌকাকেও ছাড়িয়ে যান।

তৃতীয় ধাপে ১ হাজার ইউপি, চতুর্থ ধাপে ৮৩৬, পঞ্চম ধাপে ৭০৭, ষষ্ঠ ধাপে ২৯১ এবং সপ্তম ধাপে ১৩৮টি ইউনিয়নে নির্বাচন হয়েছে। ভোটে সহিংসতায় প্রাণ হারিয়েছেন অর্ধশতাধিক মানুষ।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com