পানির দামে কাহিল জীবন ।। সংবাদ পর্যালোচনা

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২২ । ২১:১৩ | আপডেট: ২০ এপ্রিল ২২ । ১৯:৩৯

অনলাইন ডেস্ক

গত ১২ বছরে ১৩ বার পানির দাম বাড়িয়েছে ঢাকা ওয়াসা। ২০০৮ সালের জুলাই মাসে বাসাবাড়ির জন্য প্রতি ইউনিট পানির দাম ছিল পৌনে ছয় টাকা। প্রায় পৌনে তিন গুণ বেড়ে ২০২১ সালের জুলাইয়ে তা হয়েছে প্রায় সোয়া ১৫ টাকা। বাণিজ্যিক খাতে দাম বেড়েছে প্রায় সমহারে- ১৯ টাকা ১৫ পয়সা থেকে হয়েছে ৪২ টাকা।

শুধু পানির দাম নয়, প্রতিবারই সমহারে বেড়েছে স্যুয়ারেজ বিলও। ৩০ শতাংশেরও কম এলাকায় সেবা দিলেও পানির দামের সমান দরে প্রায় শতভাগ গ্রাহকের কাছে স্যুয়ারেজ বিল নিয়ে আসছে ওয়াসা।

এরপরও গত বছর থেকেই আবার পানির দাম ও স্যুয়ারেজ বিল বাড়ানোর চেষ্টা করে আসছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ গত ৭ ফেব্রুয়ারি ঢাকা ওয়াসার বোর্ড সভায় সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান এবার ৩৮ শতাংশ পানির দাম বৃদ্ধির প্রস্তাব তোলেন। বোর্ডের ১৩ সদস্যের মধ্যে তিনি ও চেয়ারম্যান গোলাম মোস্তফা ছাড়া বাকি সবাই এর বিরোধিতা করেন। শেষ পর্যন্ত তার প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর কথা বলেন। গত ৮ ফেব্রুয়ারি এ খবর সমকালে প্রকাশিত হলে বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা তুঙ্গে ওঠে।

আলোচনা করেছেন সমকালের বিশেষ প্রতিনিধি অমিতোষ পাল ও সহ-সম্পাদক রিফাত তাসনুভা

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com