রাস্তার পরিচিতি নম্বর না থাকলে অর্থ বরাদ্দ নয়: তাজুল ইসলাম

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২২ । ২২:৩৭ | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২২ । ২২:৫২

সমকাল প্রতিবেদক

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম

দেশের সব সিটি করপোরেশন এবং পৌরসভার রাস্তার পরিচিতি নম্বর (আইডি) নিশ্চিত না করে অর্থ বরাদ্দ না দেওয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম এমপি। তিনি বলেছেন, ‘সরকারি অর্থ সাশ্রয়ের স্বার্থে রাস্তার উন্নয়ন ও সংস্কারের আগে আইডিভুক্ত না করলে অর্থ বরাদ্দ দেওয়া হবে না।’

দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভার বিদ্যমান রাস্তাগুলোর পরিচিত নম্বর প্রদান বিষয়ে বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, রাস্তাগুলো আইডিভুক্ত না থাকায় অনেক জায়গায় একই রাস্তায় একাধিকবার কাজ করা হয়। একবার প্রজেক্ট থেকে অন্যবার তাদের নিজস্ব ফান্ড থেকে অর্থ বরাদ্দ করা হয়। এক বছর পর আবার রক্ষণাবেক্ষণ করতে অর্থ বরাদ্দ দেওয়া হয়। এতে একদিকে যেমন অর্থ অপচয়, অন্যদিকে অব্যবস্থাপনা থাকায় অনিয়মের সুযোগও তৈরি হয়। সব রাস্তার আইডি নম্বর থাকলে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া বাজেট নির্ধারণ করা সহজ হবে।

রাস্তাগুলোকে দ্রুত আইডিভুক্ত করার প্রক্রিয়া নির্ধারণ করতে এ সময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকীর নেতৃত্বে সংশ্লিষ্টদের নিয়ে একটি কমিটি গঠন করে দেন মন্ত্রী। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সিদ্ধান্ত জানানোর নির্দেশ দেন। কোন প্রক্রিয়ায় রাস্তার আইডি নির্ধারণ করা হবে, সে সম্পর্কে কমিটি রিপোর্ট দেবে।

সভায় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ বিভিন্ন সিটি করপোরেশনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com