বিক্ষোভ নিয়ন্ত্রণে জরুরি ক্ষমতার ব্যবহার চান জাস্টিন ট্রুডো

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২২ । ১১:৫২ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২২ । ১১:৫২

অনলাইন ডেস্ক

কভিড-১৯ বিধিমামলার বিরুদ্ধে কানাডায় ট্রাকচালকদের অব্যাহত বিক্ষোভ দমনে জরুরি ক্ষমতা ব্যবহার করতে চান দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদি তা হয়, চলমান বিক্ষোভ দমনে দেশটিতে প্রথমবারের মতো এ ধরনের পদক্ষেপ নেওয়া হতে পারে।

তবে কানাডিয়ান সিভিল লিবার্টিজ এসোসিয়েশনের মতো বিভিন্ন নাগরিক সংগঠন শুরু থেকেই এ প্রস্তাবের বিরোধিতা জানাচ্ছে। খবর রয়টার্সের। 

সোমবার রাজধানী অটোয়ায় এক সংবাদ সম্মেলনে যোগ দেন জাস্টিন ট্রুডো। এ সময় তিনি বলেন, চলমান অবরোধ আমাদের অর্থনীতির ক্ষতি করছে। জননিরাপত্তাও বিপন্ন। আমরা অবৈধ এবং বিপজ্জনক এ কার্যকলাপ চলতে দিতে পারি না এবং দেব না।

তিনি বলেন, চলেমান পরিস্থিতিতে ইমার্জেন্সি অ্যাক্ট’র মাধ্যমে সামরিক বাহিনী মোতায়েন করা হতে পারে। তবে, হয়ত এখনই এর প্রয়োজন হচ্ছে না।

যদিও প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্তের বিরোধিতা করে আলবার্টা, কুইবেক, ম্যানিটোবা এবং সাসকাচোয়ানের প্রিমিয়ারগণ। তারা বলছেন, এই আইন অপ্রয়োজনীয়।

জরুরি ক্ষমতার ব্যবহার শুরু হলে সাময়িক সময়ের জন্য সাধারণ নাগরিকদের চলাফেরায় নিষেধাজ্ঞা আসতে পারে। এরই মধ্যে বিক্ষোভকারীদের যেকোনো আর্থিক সাহায্য বন্ধে ব্যবস্থা নিচ্ছে কানাডা সরকার। মূলত অবৈধ বিক্ষোভ থামাতেই এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com