রাশিয়ার হামলায় ক্ষোভ বিভিন্ন দল ও সংগঠনের

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২২ । ২৩:০৬ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২২ । ২৩:০৬

সমকাল প্রতিবেদক

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বিভিন্ন দল ও সংগঠন। অবিলম্বে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ করার দাবি এবং পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দুনিয়ার শান্তিকামী মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন এসব দল ও সংগঠনের নেতারা। 

বৃহস্পতিবার পৃথক সভা-সমাবেশ ও বিবৃতিতে এই আহ্বান জানিয়ে নেতারা আরও বলেন, প্রত্যেক দেশেরই স্বাধীনভাবে নিজেদের সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। কোনো অজুহাতে এই অধিকার খর্ব করা চলবে না।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বিবৃতিতে বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার এই আগ্রাসী তৎপরতা স্বাধীন দেশগুলোর সার্বভৌমত্বের পরিপন্থী। এটা দুনিয়ার শান্তিকামী মানুষকে গভীরভাবে উদ্বিগ্ন করে তুলেছে। এই অভিযান বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

বলপ্রয়োগে ইউক্রেনকে পক্ষে রাখার নীতি-কৌশল পরিহার করে রাজনৈতিক ও কূটনৈতিক পন্থায় এই সংকট উত্তরণের আহ্বান জানান সাইফুল হক। 

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) বিশেষ সাংগঠনিক সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মানস নন্দী ও সদস্য সচিব মাসুদ রানা পৃথক বিবৃতিতে বলেন, সাম্রাজ্যবাদী দুটি দেশ আমেরিকা ও রাশিয়ার পরস্পরের প্রভাববলয় সৃষ্টির অশুভ প্রতিদ্বন্দিতা এবং বিশেষভাবে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো জোট সম্প্রসারণের পরিকল্পনায় ইউক্রেনকে যুক্ত করায় বর্তমান পরিস্থিতির উদ্ভব হয়েছে। এই পরিস্থিতিতে দুনিয়ার দেশে দেশে যুদ্ধ ও অস্থিরতা সৃষ্টির জন্য দায়ী সাম্রাজ্যবাদী শক্তিগুলো তৎপর হয়ে উঠেছে। 

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতিবাদে বৃহস্প তিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় গণতান্ত্রিক লীগ। সংগঠনের সভাপতি এমএ জলিলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- কাজী মাসুদ আহমেদ, এমএ ভাসানী, সিদ্দিকুর রহমান, কাজী মামুন, আ স ম মোস্তফা কামাল, শহীদুজ্জামান ডাবলু, দেওয়ান মো. খায়রুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ আলী, কামাল হোসেন প্রমুখ।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com