ইবিতে প্রভোস্টের পদত্যাগ দাবিতে ছাত্রীদের বিক্ষোভ

প্রকাশ: ০৭ মার্চ ২২ । ১৯:০৬ | আপডেট: ০৭ মার্চ ২২ । ১৯:৩২

ইবি প্রতিনিধি

ইবির বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রীরা বিক্ষোভ করে - সমকাল

ছাত্রীদের সঙ্গে রূঢ় আচরণ, অনিয়মিত হলে আসা, নিম্নমানের খাবারসহ বিভিন্ন অভিযোগে প্রভোস্টের পদত্যাগ দাবিতে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক ছাত্রীরা।

রোববার রাত সাড়ে ৯ টা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত প্রায় শতাধিক ছাত্রী হল গেটে এ বিক্ষোভ করে।

বিক্ষোভ চলাকালে প্রক্টরিয়াল বডির সদস্যরা কয়েক দফা তাদের শান্ত করার চেষ্টা করলেও তা ব্যর্থ হয়। পরে রোববার রাত সাড়ে ১১টায় উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক জাহাঙ্গীর হোসেন হলে এসে ছাত্রীদের সঙ্গে রাত দেড়টা পর্যন্ত বৈঠক করেন।

এ সময় প্রভোস্ট অধ্যাপক নিলুফা আক্তার বানুর বিরুদ্ধে অভিযোগ তুলে ধরে ছাত্রীরা। পরে দাবির বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলে বিক্ষোভ স্থগিত করে তারা।

আবাসিক ছাত্রীরা জানায়, রোববার সন্ধ্যায় ফোকলোর স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের রাজিয়া সুলতানা নামের এক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়। প্রভোস্টকে ফোন করলে তিনি জরুরি ব্যবস্থা না নিয়ে খারাপ ব্যবহার করেন। পরে বিষয়টি ছড়িয়ে পরলে ক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করে ছাত্রীরা।

পরে আন্দোলনরত ছাত্রীদের সঙ্গে আলোচনায় বসলে তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এসময় তারা বলেন, প্রভোস্ট ম্যামকে কল দিলে উনি ক্ষিপ্ত হন। হলে সিকুউরিটি সমস্যা, খাবারের মান খারাপ ও আয়ারা ছাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন।

ছাত্রীদের সঙ্গে আলোচনা শেষে উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান সাংবাদিকদের বলেন, 'ছাত্রীদের মনে অনেক ক্ষোভ ছিল। আমরা দ্রুত সময়ের মধ্যে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।’

এবিষয়ে প্রভোস্ট অধ্যাপক নিলুফা আক্তার বানু বলেন, 'তারা আমাকে একি ইস্যুতে যখন বারবার কল দিচ্ছিল তখন ধমক দিয়েছিলাম।’

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com