ভারতে বাড়ল পেট্রোল-ডিজেল ও সিলিন্ডার গ্যাসের দাম

প্রকাশ: ২২ মার্চ ২২ । ১০:৫৪ | আপডেট: ২২ মার্চ ২২ । ১০:৫৫

অনলাইন ডেস্ক

ছবি: সংগৃহীত

চার মাসের মাথায় ভারতে ফের পেট্রোল-ডিজেল ও রান্নার সিলিন্ডার গ্যাসের দাম বাড়ানো হয়েছে। পেট্রোলে ৮৪ পয়সা ও ডিজেলে ৮৩ পয়সা করে দাম বাড়ানো হয়েছে। রান্নার গ্যাসের দাম বেড়েছে সিলিন্ডার প্রতি ৫০ টাকা। শিল্পক্ষেত্রে ব্যবহার করা ডিজেলের দাম লিটারে ২৫ টাকা করে বাড়ানো হয়েছে।

এএনআই ও আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ভারতের উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোটের আগে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়েছিল। রাশিয়ার ইউক্রেনে হামলার পর বিশ্ববাজারে অশোধিত তেলের দাম বাড়লেও ভারতে এতদিন তা বাড়েনি। ভোটের ফলাফল বের হওয়ার পরই সাধারণ মানুষের আশঙ্কা ছিল, এবার পেট্রোল-ডিজেলের দাম বাড়বে। এবার সেই আশঙ্কা সত্যি হলো।

এতে বলা হয়, পেট্রোল-ডিজেলের দাম বাড়ার অর্থ হলো, জিনিসের দাম বেড়ে যাওয়া। অতীতে যতবার পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে, ততবারই জিনিসের দাম বেড়েছে। এবারও সেই একই কাহিনির পুনরাবৃত্তি হবে বলে সাধারণ মানুষের আশঙ্কা। কলকাতায় এই মুহূর্তে এক লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০৫.৫১ রুপি। ডিজেল ৯০.৬২ রুপি প্রতি লিটার। আর সিলিন্ডার গ্যাস বিক্রি হচ্ছে ৯৭৬ রুপিতে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী তেলের দাম বাড়ার পরও ২০২১ সালের নভেম্বরের পর ভারত সরকার পরিচালিত সংস্থাগুলি পেট্রল, ডিজেলের দাম বাড়ায়নি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com