রেলে যুক্ত হবে ২০০ বগি

১৮০০ কোটি টাকার প্রকল্প উঠছে একনেকে আজ

প্রকাশ: ২২ মার্চ ২২ । ০০:০০ | আপডেট: ২২ মার্চ ২২ । ১১:১১ | প্রিন্ট সংস্করণ

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

আধুনিক, আরামদায়ক ও নিরাপদ রেল ভ্রমণ নিশ্চিত করতে নতুন করে ২০০ বগি সংযুক্ত করা হচ্ছে রেলে। এসব বগি এবং এর ব্যবস্থাপনা হবে আন্তর্জাতিক মানের। এ উদ্দেশ্যে 'বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ' নামে একটি প্রকল্প নেওয়া হচ্ছে। সব ধরনের পরীক্ষামূলক কার্যক্রমের পর আগামী তিন বছরের মাথায় সাধারণ যাত্রীরা নতুন এ সেবা গ্রহণের সুযোগ পাবেন।

এ প্রকল্পে এক হাজার ৩৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে ইআইবি। বাকি ৩৯৪ কোটি টাকা সরকারের নিজস্ব। প্রকল্পের মোট ব্যয় এক হাজার ৭৯০ কোটি টাকা। আগামী জুনে প্রকল্পের কাজ শুরু হবে। ২০২৫ সালের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বৈঠকে সভাপতিত্ব করার কথা রয়েছে।

পদ্মা সেতু ও বঙ্গবন্ধু সেতুর সঙ্গে রেলসেতু নির্মাণকাজ শেষে রেল যোগাযোগ বিস্তৃত হবে। তখন যাত্রীবাহী নতুন ৪০০ বগির প্রয়োজন হবে। রেলে যাত্রীবাহী বগির সংখ্যা এখন ৪৬৭টি। এর মধ্যে ১৭৬টি ব্যবহারের অনুপযোগী। এ বিবেচনায় ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) ঋণ সহায়তায় নতুন এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য সুপারিশ করেছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ সমকালকে বলেন, এ প্রকল্পে বগিপ্রতি ব্যয় হবে সাড়ে সাত কোটি টাকার মতো।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com