আলমারিতে রাখা জামাকাপড় যত্নে রাখবেন যেভাবে

প্রকাশ: ২২ মার্চ ২২ । ১২:০৯ | আপডেট: ২২ মার্চ ২২ । ১২:১১

অনলাইন ডেস্ক

অনেকেই আলমারিতে গাদাগাদি করে কাপড় রাখেন।  ফলে আলমারির পাল্লা খুলতেই মুখের উপর আছরে পড়ে জামাকাপড়ের ঢেউ। অনেকের ধারণা, আলমারিতে তুলে রাখাই বোধহয় জামাকাপড়ের যত্নের শেষ কথা। আসলে আলমারিতে রাখলেও জামাকাপড় যত্নে রাখতে হয়।

আলমারির জামাকাপড় যত্নে রাখতে যা করবেন-

১. নানা ধরনের জামাকাপড় বিভিন্ন তাকে রাখুন। আলমারির একটি তাকে শাড়ি রাখতে পারেন। জিন্‌স বা প্রতি দিন পরতে হয় এমন কয়েকটি পোশাক অন্য একটি তাকে একসঙ্গে গুছিয়ে রাখুন। আলমারিতে তোলার আগে জামাকাপড়গুলি ইস্তিরি করে নিন।

২. ভাঁজ করে রাখার চেয়ে ঝুলিয়ে রাখলে জামাকাপড় অনেক দিন পর্যন্ত ভাল থাকে। কমবেশি অনেকের আলমারিতেই দামি কিছু পোশাক থাকে। সবগুলি সম্ভব না হলেও কিছু পোশাক ঝুলিয়ে রাখুন।

৩. প্রতি দিন না হলেও দুই-তিনদিন পর পর আলমারি পরিষ্কার করুন। আলমারির প্রতিটি তাকে একটি করে ন্যাপথলিন রেখে দিন। এতে পোকা লাগার আশঙ্কা কমবে। ন্যাপথলিনের পাশাপাশি ল্যাভেন্ডার অয়েলও দু’-এক ফোঁটা ছড়িয়ে রাখতে পারেন।

৪. সকালে বের হওয়ার কথা থাকলে রাতেই পোশাক গুছিয়ে রাখুন। তাড়াহুড়োর সময়ে জামাকাপড় বার করতে গিয়ে আলমারি সবচেয়ে বেশি অগোছালো হয়ে পড়ে। তার চেয়ে আগে থেকে বার করে রাখাই ভাল। এতে জামাকাপড়ও যত্নে থাকবে। আলমারি গুছানোও থাকবে।

৫. জামাকাপড় তোলার আগে আলমারির গায়ে কোনও দাগ বা কিছু লেগে আছে কি না পরীক্ষা করুন। নয়তো জামাকাপড়ে দাগ লেগে যেতে পারে। তাই বেশি ঝুঁকি না নিয়ে ভেজা একটি কাপড় দিয়ে আলমারি বাইরে-ভেতরে মুছে তারপর পোশাক তুলে রাখুন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com