দোনেৎস্ক ও লুহানস্ক থেকে ২৩৮৯ শিশু অপহরণ করেছে রাশিয়া: মার্কিন দূতাবাস

প্রকাশ: ২২ মার্চ ২২ । ১৯:১৫ | আপডেট: ২২ মার্চ ২২ । ১৯:১৬

অনলাইন ডেস্ক

পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক এবং লুহানস্ক থেকে রুশ সেনারা ২৩৮৯ শিশুকে অপহরণ করেছে বলে জানিয়েছে কিয়েভস্থ মার্কিন দূতাবাস। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে মার্কিন দূতাবাস বলেছে, রুশ নিয়ন্ত্রিত দোনেৎস্ক এবং লুহানস্ক থেকে ২৩৮৯ ইউক্রেনীয় শিশুকে ‘অবৈধভাবে অপসারণ’ করেছে এবং তাদেরকে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে।

দোনেৎস্ক এবং লুহানস্কে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে রুশ সেনারা আক্রমণ চালাচ্ছে এই খবরের মধ্যেই মস্কোর বিরুদ্ধে মারিওপোল থেকেও অবৈধভাবে শিশুদের অপরসারণের অভিযোগ করেছে কিয়েভ। খবর দ্য গার্ডিয়ানের। 

সোমবার এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রুশ সেনারা দোনেৎস্ক এবং লুহানস্ক থেকে জোরপূর্বক ২৩৮৯ শিশুকে নির্বাসিত করেছে। এই ঘটনাকে আন্তর্জাতিক আইনের লজ্জাজনক লঙ্ঘন বলে অভিহিত করেছে ইউক্রেন। 

উল্লেখ্য, মঙ্গলবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ২৭ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com