লঞ্চডুবিতে দায়ী ব্যক্তিদের শাস্তি ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের দাবি ব্লাস্টের

প্রকাশ: ২২ মার্চ ২২ । ২১:১২ | আপডেট: ২২ মার্চ ২২ । ২১:১২

সমকাল প্রতিবেদক

শীতলক্ষ্যায় এমএল আশরাফ উদ্দিন লঞ্চডুবিতে হতাহতের ঘটনার সুষ্ঠু তদন্ত, দায়ী ব্যক্তিদের আইনানুগ শাস্তি এবং ক্ষতিগ্রস্থদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, গত রোববার নারায়ণগঞ্জের চর সৈয়দপুর এলাকায় শীতলক্ষ্যা নদীতে রূপসী ৯ নামে একটি কার্গোবাহী জাহাজের ধাক্কায় এমএল আশরাফ উদ্দিন নামের একটি লঞ্চডুবির ঘটনা ঘটে। ওই লঞ্চে আনুমানিক ৭০ জন যাত্রী ছিল, দুর্ঘটনাকালীন সময় ১৫ থেকে ২০ যাত্রী সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও বাকিরা অদ্যাবধি নিখোঁজ রয়েছেন।

এ পর্যন্ত দেশে নৌপথে লঞ্চডুবি, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন কারণে যে হতাহতের ঘটনা ঘটেছে তা পর্যালোচনায় দেখা গেছে, ধারাবাহিকভাবে নৌযানমালিক, পরিচালনাকারী এবং তদারকি কর্তৃপক্ষ ইনল্যান্ড শিপিং অর্ডিন্যান্স-১৯৭৬ লঙ্ঘন করছে। 

অর্ডিন্যান্সের ৫৬ ধারায় নৌপথে সংঘটিত বিভিন্ন ধরণের দুর্ঘটনা প্রতিরোধ ও মোকাবিলায় যে ধরনের নিরাপত্তামূলক পূর্বপ্রস্তুতি বা ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে, এমএল আশরাফ উদ্দিন লঞ্চ দুর্ঘটনায় তার সুস্পষ্ট ব্যত্যয় ঘটেছে বলে দাবি করেছে ব্লাস্ট।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com