বার্ষিক প্রতিবেদন প্রকাশ

গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বাড়াবে হুয়াওয়ে

প্রকাশ: ২৯ মার্চ ২২ । ০০:০০ | আপডেট: ২৯ মার্চ ২২ । ১০:৪১ | প্রিন্ট সংস্করণ

সমকাল প্রতিবেদক

ডিজিটাল পাওয়ার ও ক্লাউডে হুয়াওয়ে নিবিড়ভাবে কাজ করে যেতে চায় চীনভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। এ জন্য গবেষণা ও উন্নয়ন খাতে প্রতিষ্ঠানটি ধারাবাহিকভাবে তাদের বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে। গতকাল আনুষ্ঠানিকভাবে প্রকাশিত ২০২১ সালের বার্ষিক প্রতিবেদনে এমন পরিকল্পনার কথা জানানো হয়েছে।

বার্ষিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে ঢাকায় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় এক হোটেলে এ অনুষ্ঠানে মূল বক্তব্য তুলে ধরেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জুনফ্যাং, পরিচালক জেসন লিজংশেং, চিফ টেকনিক্যাল অফিসার কেভিন স্যু, পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশন্স ডিরেক্টর ইউয়িং কার্লসহ অন্যান্য কর্মকর্তা।

হুয়াওয়ের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে আয় হয়েছে প্রায় ১০০ বিলিয়ন ডলার। নিট মুনাফা ১৭ দশমিক ৮৫ বিলিয়ন ডলার। এ অর্জন বিগত বছরের তুলনায় ৭৫ দশমিক ৯ শতাংশ বেশি।

প্যান জুনফ্যাং বলেন, 'গত ২৩ বছর থেকে হুয়াওয়ে বাংলাদেশের জন্য কাজ করে যাচ্ছে। বাংলাদেশের সামনে যে অমিত সম্ভাবনা সে ক্ষেত্রে উদ্ভাবন, স্থানীয়করণ ও সহযোগিতার মাধ্যমে কাজ করে যেতে চান তারা। তিনি জানান, হুয়াওয়ের ক্লাউড সার্ভিস বিশ্বব্যাপী সারাবিশ্বে পঞ্চম এবং চীনে তৃতীয় অবস্থান অর্জন করেছে। পাশাপাশি ডিজিটাল পাওয়ার সেক্টরে কাজ করে যাচ্ছে হুয়াওয়ে। বাংলাদেশের ময়মনসিংহ সোলার প্লান্টে হুয়াওয়ের স্মার্ট ফটোভোলটিক সল্যুশন ব্যবহার করা হয়েছে। এ বছর বাংলাদেশে এসব খাতে আরও বেশি সহযোগী হয়ে উঠতে চায় হুয়াওয়ে।

জেসন লিজংশেং বলেন, 'আগামী ২০২৫ সালের মধ্যে আমরা দক্ষিণ এশিয়ার প্রায় এক লাখ তরুণকে আইসিটিতে দক্ষ করে তোলার পরিকল্পনা নিয়েছি, যেখানে বাংলাদেশ থেকে অনেক তরুণ অংশ নিতে পারবে। এ বছর বাংলাদেশ থেকে ছয় হাজারেরও বেশি তরুণ এ সুযোগ পাবে'।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com