খুবিতে সাংবাদিক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ: ০৬ মার্চ ২২ । ১১:২৮ | আপডেট: ০৬ মার্চ ২২ । ১১:২৮

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

খুলনা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (খুবিসাস) উদ্যোগে ক্যাম্পাস সাংবাদিকতা বিষয়ক কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এসময় প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন। 

তিনি শিক্ষার্থীদের সমস্যা সমাধানে ক্যাম্পাস সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেন।

শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে সকাল সাড়ে দশটা থেকে দুপুর ২টা পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষার্থীরা ও খুবিসাসের সদস্যরা এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালায় রিপোর্টিংয়ের মৌলিক বিষয় ও নৈতিকতা বিষয়ে আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ও সংগঠনটির উপদেষ্টা মো. শরিফুল ইসলাম। ফিচার লিখন বিষয়ে আলোচনা করেন একই ডিসিপ্লিনের সহকারী ও সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক মামুন অর রশিদ। ক্যাম্পাস সাংবাদিকতা বিষয়ে আলোচনা করেন একই ডিসিপ্লিনের প্রভাষক মো. মাহদী-আল-মুহতাসিম নিবিড়। 

মাছরাঙা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি আবু হেনা মোস্তফা জামাল (পপলু) ব্রডকাস্ট জার্নালিজম বিষয়ে আলোচনা করেন। 

এছাড়াও অনুষ্ঠানে দৈনিক প্রথম আলো পত্রিকার খুলনা প্রতিনিধি শেখ আল-এহসান এবং সমকাল পত্রিকার স্টাফ রিপোর্টার হাসান হিমালয় উপস্থিত ছিলেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক ও সমকাল পত্রিকার খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মীর হাসিবের সঞ্চালনা ও সংগঠনটির সভাপতি তেহসিন আশরাফ প্রত্যয়ের সভাপতিত্বে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন। 

এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ছয় থেকে সাত হাজার শিক্ষার্থীর সকল সমস্যা আমার একার পক্ষে জানা কঠিন। এক্ষেত্রে ক্যাম্পাস সাংবাদিকরা দায়িত্বশীল সংবাদ পরিবেশনের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এতে করে দ্রুত সমস্যার সম্পর্কে জানা ও সমাধানে উদ্যোগ নেওয়া সম্ভব।

কর্মশালার মাঝে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দুই ধাপে নয়জন শিক্ষার্থী বিজয়ী হন। 

তারা হলেন, অর্থনীতি ডিসিপ্লিনের অনিক সাহা, রিফাত হোসেন ও মো. সাকিব, গণযোগাযোগ ও সাংবাদিক ডিসিপ্লিনের জান্নাতুল নাইমা মুন, আইনুল ইসলাম ও তাদমিরা খাতুন, আইন ডিসিপ্লিনের ফারহানা লিয়া, ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের নিশাত তাসনিম ও নগর ও অঞ্চল পরিকল্পনা ডিসিপ্লিনের মাহবুব আলম জুবায়ের। তাদের সবাইকে পুরষ্কার হিসেবে বই প্রদান করা হয়। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com