সম্পাদকীয় লখো হয়...

প্রকাশ: ০৫ এপ্রিল ২২ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লিয়াকত হোসেন খোকন

পবিত্র রমজান সংযমের মাস হলেও আমরা তা বাস্তবে দেখি না। বিশেষ করে বাজারে তার প্রভাব নেই। বাজারে প্রতিবছর উল্টো চিত্র দেখা যায়। রোববারের সমকালে রমজানকে স্বাগত জানিয়ে যে সম্পাদকীয় লেখা হয়, তাতে বাজারে শৃঙ্খলা আনার পরামর্শ দেওয়া হলেও আমরা বাজার ব্যবস্থায় তার প্রতিফলন দেখছি না। দুর্ভাগ্যজনকভাবে রমজানে ফল, সবজি, মাছের বাজারে আগুন। যে আপেল কয়েক দিন আগেও কিনলাম ১৫০ টাকায়, তা এখন হয়ে গেছে ২০০ টাকা। আঙুর ১৫০ টাকার জায়গায় নিচ্ছে ২০০ টাকা। ৩৫ টাকার শসার দাম এখন ১২০ টাকা। খেজুর, তরমুজ, বেদানাসহ সবকিছুরই বাড়তি দাম। তবুও মানুষকে কিনতে হচ্ছে।

পবিত্র মাহে রমজানের সিয়াম সাধনায় সবাই দু'চারটা ফল রাখেন ইফতারে। রোজার মাসে অগ্নিমূল্যের কারণে ফল কিনতে হাত পুড়ছে রোজাদারদের। ফলের বাজার থেকে অনেকেই পাশ কাটিয়ে সবজি ও মুদিখানার দোকানে ভিড় করছেন। সেহরির খাবারের জন্য মাছ, মাংস, ডিমেরও অগ্নিমূল্য। আর সেই মূল্য নিয়ন্ত্রণে বারবার উঠছে সরকারের নজরদারির দাবি। কিন্তু জনগণ তার সুফল পেল কোথায়? প্রতিবছর দেখা যায় রোজার সময় জিনিসপত্রের দাম হয় আকাশছোঁয়া। এবারও তাই চলছে। কিন্তু কেন? এভাবে কি সাধারণ মানুষ বাঁচে! কারা দাম বাড়ায়- এ রহস্যের কোনো কূল-কিনারা নেই।

রূপনগর, ঢাকা

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com