ইফতারে মুচমুচে জিলাপি

প্রকাশ: ১৭ এপ্রিল ২২ । ১৩:৫৬ | আপডেট: ১৭ এপ্রিল ২২ । ১৩:৫৭

অনলাইন ডেস্ক

ইফতারে জিলাপি খাওয়া ছোট-বড় সবারই পছন্দের। সেক্ষেত্রে প্রতিদিন বাইরে থেকে না কিনে বাড়িতেও তৈরি করতে পারেন মুচমুচে জিলাপি।  

উপকরণ

ময়দা- ১ কাপ
চালের গুঁড়া- ১ কাপ
বেসন- ১/২ কাপ
বেকিং পাউডার- এক চা চামচ।

সিরা তৈরিতে


চিনি- দেড় কাপ
পানি-১ কাপ
লেবুর রস- ১ চা চামচ।

তেল-পরিমাণমতো

প্রস্তুত প্রণালি


প্রথমে একটি পানিতে চিনি ও পানি মিশিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। ফুটে উঠলে আঙুলে নিয়ে চটচটে মনে হলে চুলার জ্বাল বন্ধ করে দিন। এরপর সিরার মধ্যে এক চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এটি সিরাটিকে জমাট বাঁধতে দেবে না।

এবার একটি পাত্রে ময়দা, চালের গুঁড়া, বেসন, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। এরপর এর মধ্যে অল্প অল্প করে পানি মেশান। ব্যাটার যেন খুব বেশি ঘন কিংবা পাতলা না হয় সেদিকে লক্ষ্য রাখুন।

চুলায় একটি ফ্রাইপ্যান বসান। এরপর এতে পরিমাণমতো তেল দিন। চেষ্টা করুন গোল কড়াই না নিয়ে ফ্রাইপ্যানে ভাজার। তেল গরম হয়ে গেলে একটি জিপলক ব্যাগে ব্যাটার ভরে নিয়ে তেলের ভেতর জিলাপির আকৃতিতে ধীরে ধীরে ছাড়ুন। সাধারণ পানির বোতলের মুখ ফুটো করেও জিলাপি তৈরি করতে পারেন। জিলাপিগুলো মচমচে না হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে সিরায় মিনিটখানেক চুবিয়ে এরপর তুলে ফেলুন। খেয়াল রাখবেন, সিরা যেন খুব বেশি গরম কিংবা ঠান্ডা না থাকে। একে একে সবগুলো জিলাপি এভাবে ভেজে নিয়ে সিরায় চুবিয়ে তুলে রাখুন। ইফতারে ঘরে তৈরি রসালো ও মচমচে জিলাপি পরিবেশন করুন।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com