বিক্ষোভের মধ্যে মন্ত্রিসভায় ১৭ জনকে নিয়োগ দিলেন গোতাবায়া

প্রকাশ: ১৮ এপ্রিল ২২ । ১২:৩৮ | আপডেট: ১৮ এপ্রিল ২২ । ১৩:০৫

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কায় তীব্র বিক্ষোভের মধ্যে মন্ত্রিসভায় ১৭ জনকে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। যদিও তার পদত্যাগের দাবিতে দেশটিতে চলছে আন্দোলন।

এর আগে গোতাবায়া তার মন্ত্রিসভা ভেঙে দেন এবং বিরোধীদের নতুন সরকার গঠনে সহযোগিতা করার আহ্বান জানান। কিন্তু তারা সেটি প্রত্যাখ্যান করেছেন। খবর বিবিসির।

খবরে বলা হয়, যাদের নিয়োগ দেওয়া হয়েছে তারা সবাই গোতাবায়ার দলের লোক।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট পার করছে দ্বীপরাষ্ট্রটি।

দেশটিতে বিদেশি মুদ্রার সংকট এ অর্থনৈতিক সংকট দেখা দেওয়ার আংশিক কারণ। মুদ্রার সংকটের অর্থ হলো— দেশটি আমদানি করা পণ্যের মূল্য পরিশোধে অক্ষম। যার কারণে তীব্র ঘাটতি দেখা দেয় এবং পণ্যের মূল্য বৃদ্ধি পায়।

এদিকে বিদ্যুৎ, খাবার, ওষুধ ও জ্বালানির সংকটের কারণে জনগণের ক্ষোভ নতুন উচ্চতায় পৌঁছেছে। 

গত সপ্তাহে দেশটি জানিয়েছে, অস্থায়ীভাবে বিদেশি ঋণ শোধ করার ক্ষমতা এখন তার নেই। দেশটির শেয়ারবাজারে এক সপ্তাহের জন্য লেনদেন স্থগিত করা হয়েছে।

এর মধ্যে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে এপ্রিলের শুরুতে বিক্ষোভ শুরু হয় দেশটিতে। বিরোধীদের দাবি, গোতাবায়া জনগণের সমর্থন হারিয়েছেন তাই তার পদত্যাগ করা উচিত। কিন্তু এ দাবি প্রত্যাখ্যান করেছেন তিনি। 

কিন্তু বিক্ষোভে দমে যাওয়ার পাত্র নন গোতাবায়া। এ পরিস্থিতিতে মন্ত্রিসভায় নতুন সদস্য নিয়োগের অর্থ হলো— বিক্ষোভের মুখে গোতাবায়া কোনোমতে মাথা নত করবেন না।

নতুন সদস্যরা সোমবার শপথ নিতে পারেন বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

ক্ষমতাসীন দলের এক সংসদ সদস্যের বরাতে খবরে বলা হয়, নতুন মন্ত্রিসভা আজ শপথ নেবে। প্রেসিডেন্ট গোতাবায়া ও প্রধানমন্ত্রী মাহিন্দা দায়িত্ব পালন করবেন এবং কিছু নতুন ও তরুণ মুখকে মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে দেখা যাবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com