হানিফ-শ্যামলী-সোহাগসহ ৮ পরিবহনকে জরিমানা

প্রকাশ: ১৮ এপ্রিল ২২ । ২২:৫৫ | আপডেট: ১৯ এপ্রিল ২২ । ০২:৪৫

সমকাল প্রতিবেদক

ঢাকা থেকে দূরপাল্লার বাসের নির্ধারিত ভাড়ার মূল্যতালিকা না টানানোর অভিযোগে হানিফ, শ্যামলীসহ ৮ বাস কাউন্টারকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার রাজধানীর কল্যাণপুর ও গাবতলী বাসস্ট্যান্ড এলাকায় তদারকি করে এই জরিমানা করা হয়। অভিযানের নের্তৃত্বে দেন অধিদপ্তরের পরিচালক মনজুর মো. শাহরিয়ার।

অধিদপ্তরের কর্মকর্তারা জানান, বিআরটিএ নির্ধারিত মূল্য তালিকা না টানানোর কারণে প্রতিটি কাউন্টারকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়। সে হিসেবে আটটি প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে প্রাথমিকভাবে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে একই কাজ আবার করলে জরিমানার পরিমাণ বাড়বে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

অভিযোগ রয়েছে, প্রতি বছর ঈদকে সামনে রেখে নানা কৌশলে যাত্রীদের কাছ থেকে বেশি বাস ভাড়া আদায় করে বাস কাউন্টারগুলো। গত ১৫ এপ্রিল থেকে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এরই মধ্যে সোমবার হঠাৎ অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এদিন দারুস সালাম থানায় অবস্থিত মানিক ট্রাভেলস, কল্যাণপুর ও গাবতলীর সোহাগ পরিবহন, চাঁপাই ট্রাভেলস, হানিফ এন্টারপ্রাইজ, হানিফ পরিবহন, গ্রামীণ, এইচআর ট্রাভেলস এবং ঈগল পরিবহনে অভিযান চালানো হয়

মনজুর মো. শাহরিয়ার বলেন, ঈদ এলে কিছু গণপরিবহন ভাড়া বাড়িয়ে নেওয়ার চেষ্টা করে। সেকারণে হঠাৎ অভিযান পরিচালনা করা হয়। যেসব কাউন্টারে ভাড়ার মূল্যতালিকা পাওয়া যায়নি তাদের জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তাদের সতর্ক করা হয়েছে। সাধারণ মানুষের ঈদযাত্রা যেন স্বস্তির হয় সেজন্য অভিযান অব্যাহত থাকবে। যেন কোনো অসাধু চক্র নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিতে না পারে।

অভিযানে যুক্ত থাকা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল বলেন, ভোক্তার স্বার্থ নিশ্চিত করা অধিদপ্তরের কাজ। ঈদ উপলক্ষে বাস, লঞ্চ ও বিমানের সেবা নিশ্চিত করতে ভোক্তা অধিদপ্তর তদারকি করবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com